kalerkantho


কম্পিউটারভিত্তিক ডিপারচার কার্ড চালু করল ইউএস-বাংলা

বাণিজ্য ডেস্ক   

৫ মার্চ, ২০১৭ ০০:০০



কম্পিউটারভিত্তিক ডিপারচার কার্ড চালু করল ইউএস-বাংলা

ইউএস-বাংলা এয়ারলাইনস প্রথমবারের মতো কম্পিউটারাইজড ডিপারচার কার্ড সার্ভিস চালু করেছে। সম্প্রতি প্রতিষ্ঠানটি বহির্গমন যাত্রীদের সুবিধার্থে বিমানবন্দরে চেক-ইন কাউন্টারে বোর্ডিং পাস ইস্যু করার পর কম্পিউটারাইজড ডিপারচার কার্ড প্রদান শুরু করে।

যাত্রীর নাম, জন্মতারিখ, পাসপোর্ট নম্বর, পাসপোর্ট ইস্যু ও মেয়াদোত্তীর্ণের তারিখ, ফ্লাইট নম্বরসহ অন্যান্য জরুরি তথ্যাবলি কম্পিউটারাইজড ডিপারচার কার্ডে লিপিবদ্ধ থাকছে। ফলে যাত্রীদের আগের মতো হাতে লেখার প্রয়োজন পড়ছে না। সরকারি কিংবা বেসরকারি উদ্যোগে বিশ্বের বিভিন্ন দেশে বাংলাদেশ থেকে জনশক্তি রপ্তানি করে থাকে। কিন্তু এই জনশক্তির বেশির ভাগই অল্প শিক্ষিত।

যাত্রীদের বেশির ভাগই প্রত্যন্ত অঞ্চল থেকে ঢাকা কিংবা চট্টগ্রাম হয়ে বিদেশ যাত্রার প্রাক্কালে বহির্গমন কার্ড পূরণ করা একটি অতিরিক্ত বোঝা মনে করে। কিন্তু সঠিকভাবে এই কার্ড পূরণ করা না হলে ইমিগ্রেশন জটিলতায় পড়ার সম্ভাবনা থাকে। এই বিড়ম্বনা এড়ানোর জন্য বাংলাদেশে প্রথমবারের মতো ইউএস-বাংলা এয়ারলাইনস ওয়েজ আর্নারস ডেস্কের পাশাপাশি কম্পিটারাইজড ডিপারচার কার্ড প্রদান সার্ভিস শুরু করেছে। যা যাত্রীসাধারণের মধ্যে ব্যাপক উৎসাহ সৃষ্টি করেছে।


মন্তব্য