kalerkantho


বিদেশি পর্যটকের টাকা থেকে ডলার করা যাবে

নিজস্ব প্রতিবেদক   

৩ মার্চ, ২০১৭ ০০:০০



বিদেশি পর্যটকরা একটি মানি চেঞ্জারের কাছ থেকে ডলার ভাঙিয়ে টাকা নেওয়ার পর দেশ ছেড়ে চলে যাওয়ার আগে অন্য আরেকটি মানি চেঞ্জারের কাছে টাকা দিয়ে ডলার নিতে পারবে। আগে এই সুযোগ ছিল না।

আগে কেবল যে মানি চেঞ্জারের কাছ থেকে ডলার ভাঙানো যেত, সেই মানি চেঞ্জারের কাছেই টাকা ফেরত দিয়ে ডলার নিতে হতো। এখন থেকে যেকোনো মানি চেঞ্জারে গিয়ে ডলার ভাঙানোর প্রমাণ দেখিয়ে টাকা ফেরত দিয়ে আবার ডলার নিতে পারবে বিদেশি পর্যটকরা। তবে এই সীমা সর্বোচ্চ ৫০০ ডলার।

মঙ্গলবার বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রানীতি বিভাগ এসংক্রান্ত একটি সার্কুলার জারি করে দেশের সব মানি চেঞ্জার প্রতিষ্ঠান ও অনুমোদিত ডিলার (এডি) ব্যাংকগুলোর কাছে পাঠিয়েছে।

এতে বলা হয়েছে, বৈদেশিক মুদ্রা লেনদেন-২০০৯ আইনে নিবন্ধিত মানি চেঞ্জার প্রতিষ্ঠানগুলো বিদেশি পর্যটকদের অব্যবহৃত টাকার বিপরীতে সর্বোচ্চ ৫০০ ইউএস ডলার পর্যন্ত নগদ পরিশোধ করতে পারে। আগের নিয়ম অনুযায়ী যে মানি চেঞ্জার প্রতিষ্ঠান থেকে ডলার ভাঙিয়েছিল, সেই প্রতিষ্ঠান থেকেই ভাঙানোর সুযোগ ছিল। কিন্তু এখন থেকে নিবন্ধিত মানি চেঞ্জার থেকে ডলার ভাঙানোর প্রমাণপত্র দেখিয়ে যেকোনো মানি চেঞ্জারে গিয়ে ডলার গ্রহণ করা যাবে। সে ক্ষেত্রে সংশ্লিষ্ট মানি চেঞ্জারকে বিদেশি পর্যটকের ডলার ভাঙানো আসল প্রমাণপত্র সংরক্ষণ করার পরামর্শ দেওয়া হয়েছে।


মন্তব্য