kalerkantho


ট্যাক্স কার্ডের সুবিধা নিশ্চিতে মন্ত্রণালয়ে চিঠি দেবে এনবিআর

নিজস্ব প্রতিবেদক   

৩ মার্চ, ২০১৭ ০০:০০



ট্যাক্স কার্ডধারীদের প্রাপ্য সুবিধা নিশ্চিত করতে শিগগিরই সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও বিভাগকে চিঠি দেওয়া হবে বলে জানিয়েছেন জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মো. নজিবুর রহমান। গতকাল বৃহস্পতিবার বিকেলে ‘ট্যাক্স কার্ড’ প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা জানান।

রাজধানীর সেগুনবাগিচায় এনবিআর সম্মেলন কক্ষে এই অনুষ্ঠানে ‘ওষুধ’ ও ‘রসায়ন’ ক্যাটাগরিতে কর্ণফুলী ফার্টিলাইজার কম্পানি ও সাউথইস্ট ব্যাংককে ট্যাক্স কার্ড দেওয়া হয়। কর্ণফুলী ফার্টিলাইজারের চিফ ফিন্যানশিয়াল অফিসার মো. হাবিব উল্লাহ মনজু এফসিএ ও সাউথইস্ট ব্যাংকের চেয়ারম্যান আলমগীর কবিরের পক্ষে চিফ ফিন্যানশিয়াল অফিসার মো. আমিনুল হক এফসিএ সম্মাননা গ্রহণ করেন। অনুষ্ঠানে এনবিআর সদস্যরা উপস্থিত ছিলেন।

জানা যায়, ট্যাক্স কার্ডের মেয়াদ এক বছর। এ সময় কার্ডধারীরা বিভিন্ন জাতীয় অনুষ্ঠান, সিটি করপোরেশন, পৌরসভাসহ স্থানীয় সরকার আয়োজিত নাগরিক সংবর্ধনায় আমন্ত্রণ পাবেন। এ ছাড়া সড়ক, বিমান ও জলপথে টিকিট পাওয়ার ক্ষেত্রে অগ্রাধিকার পাবেন।

ট্যাক্স কার্ডপ্রাপ্ত দুটি প্রতিষ্ঠানকে ধন্যবাদ জানিয়ে এনবিআর চেয়ারম্যান বলেন, ‘ট্যাক্স কার্ডপ্রাপ্ত সব ব্যক্তি-প্রতিষ্ঠান আমাদের সম্মানিত করদাতা। তাদের দেওয়া অর্থে রাষ্ট্রের রাজস্ব ভাণ্ডার সমৃদ্ধ হয়। তাই এনবিআর তাদের সব ক্ষেত্রে সহযোগিতা ও অগ্রাধিকার দেবে।

ট্যাক্স কার্ডের সুবিধাসমূহ নিশ্চিত করতে এনবিআরের পক্ষ থেকে সব মন্ত্রণালয়-বিভাগকে চিঠি দেওয়া হবে। ট্যাক্স কার্ডধারীরা এনবিআরের গুরুত্বপূর্ণ অনুষ্ঠানে অংশগ্রহণের সুযোগ পাবে। ’

সর্বোচ্চ করদাতা ব্যক্তি-প্রতিষ্ঠানকে উৎসাহ প্রদানের জন্য এ বছর ‘ট্যাক্স কার্ড নীতিমালা’ সংশোধন করে আগের ২০টি ট্যাক্স কার্ডের স্থলে ১৪১ ব্যক্তি-প্রতিষ্ঠানকে ট্যাক্স কার্ড প্রদান করা হয়। ২০১৬ সালের ২৪ নভেম্বর প্রথম দফায় আগারগাঁওয়ে নির্মাণাধীন রাজস্ব ভবনে ও ১৫ ফেব্রুয়ারি দ্বিতীয় দফায় পাঁচজনকে ট্যাক্স কার্ড প্রদান করা হয়।


মন্তব্য