kalerkantho


মুনাফা তুলতে বিক্রির চাপ পুঁজিবাজারে

নিজস্ব প্রতিবেদক   

২ মার্চ, ২০১৭ ০০:০০



মুনাফা তুলতে বিক্রির চাপ পুঁজিবাজারে

টানা তিন দিন পুঁজিবাজারে মূল্য সংশোধন হয়েছে। শেয়ার কেনার চেয়ে বিক্রির চাপ বেশি থাকায় কমছে শেয়ারের দাম। কয়েক দিন বাজার ঊর্ধ্বমুখী থাকায় বেশির ভাগ কম্পানির শেয়ারের দামে উন্নতি হয়েছে। এতে বিনিয়োগকারীরা মুনাফা পেয়েছে। এতে তৃতীয় দিনের মতো শেয়ার বিক্রি করে মুনাফা তুলেছে বিনিয়োগকারীরা।

আইডিএলসির প্রতিবেদনে বলা হয়েছে, মুনাফা তুলে নেওয়ার চাপে বেশির ভাগ কম্পানির দাম কমেছে। টেলিকমিউনিকেশন, প্রকৌশল এবং ওষুধ ও রসায়ন খাতের শেয়ার ইতিবাচকে শেষ হয়েছে। তবে সেবা ও বিবিধ খাতে কমেছে। এই সময়ে শেয়ার বিক্রির চাপে ক্ষুদ্র ও মাঝারি খাতে শেয়ারের দাম কমেছে। এতে সার্বিক শেয়ার ১৫ পয়েন্ট কমে যায়।

সপ্তাহের চতুর্থ কার্যদিবস গতকাল বুধবার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) মূল্যসূচক ও লেনদেন কমেছে।

যদিও আগের দুই দিনেও নিম্নমুখী রয়েছে বাজার। বুধবার ডিএসইতে লেনদেন হয়েছে ৯৬১ কোটি ৯৭ লাখ টাকা। আর মূল্যসূচক কমেছে ১৫ পয়েন্ট। দিন শেষে সূচক দাঁড়িয়েছে পাঁচ হাজার ৫৯৭ পয়েন্ট। ডিএস-৩০ মূল্যসূচক ৪ পয়েন্ট কমে দুই হাজার ২১ পয়েন্ট ও ডিএসইএস শরিয়াহ সূচক ০.১৬ পয়েন্ট বেড়ে এক হাজার ৩০৫ পয়েন্টে দাঁড়িয়েছে। লেনদেন হওয়া ৩২৮টি কম্পানির মধ্যে বেড়েছে ৯৬টি, কমেছে ১৭৭টি ও অপরিবর্তিত রয়েছে ৫৫টি কম্পানির শেয়ারের দাম।

লিন্ডে বিডির লভ্যাংশ : লিন্ডে বিডির পরিচালনা পর্ষদ ২০১৬ সালের ডিসেম্বর পর্যন্ত সময়ে শেয়ার গ্রাহকদের জন্য ১১০ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে। তবে এর আগেও নগদ ২০০ শতাংশ অন্তর্বর্তীকালীন লভ্যাংশ দিয়েছে কম্পানিটি। সব মিলিয়ে শেয়ার গ্রাহকদের জন্য ৩১০ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে লিন্ডে বিডি। এই সময়ে কম্পানির শেয়ারপ্রতি আয় (ইপিএস) ৫৭.৯০ টাকা ও শেয়ারপ্রতি সম্পদ (এনএভি) দাঁড়িয়েছে ২০৯ টাকা। গত বছর এই ইপিএস ছিল ৪২.৭৪ টাকা, এনএভি ১৮৩.০৪ টাকা। কম্পানির বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত হবে আগামী ২৪ এপ্রিল। রেকর্ড ডেট ২১ মার্চ।

হাউডেলবার্গ সিমেন্টের লভ্যাংশ : হাইডেলবার্গ সিমেন্টের পরিচালনা পর্ষদ ২০১৬ সালের ডিসেম্বর পর্যন্ত সময়ের জন্য ৩০০ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে। এই সময়ে কম্পানির শেয়ারপ্রতি আয় (ইপিএস) ২৬.৬৯ টাকা ও শেয়ারপ্রতি সম্পদ (এনএভি) দাঁড়িয়েছে ৯৮.৯৬ টাকা। গত বছর এই ইপিএস ছিল ২৪.৮১, এনএভি ১০২.২৭ টাকা। নারায়ণগঞ্জে কম্পানির অফিসে বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত হবে আগামী ২৪ এপ্রিল। রেকর্ড ডেট ২৮ মার্চ।


মন্তব্য