kalerkantho


চীনের রেনমিন বিশ্ববিদ্যালয়ে সামাজিক ব্যবসাকেন্দ্র চালু

বাণিজ্য ডেস্ক   

১ মার্চ, ২০১৭ ০০:০০



চীনের রেনমিন বিশ্ববিদ্যালয়ে ‘ইউনূস সামাজিক ব্যবসাকেন্দ্র’ উদ্বোধন করা হয়েছে। সামাজিক বিজ্ঞানে নেতৃস্থানীয় এই বিশ্ববিদ্যালয়টি বেইজিংভিত্তিক প্রথম বিশ্ববিদ্যালয়, যেখানে ইউনূস সামাজিক ব্যবসাকেন্দ্র প্রতিষ্ঠিত হলো।

সামাজিক ব্যবসার ওপর বিভিন্ন কোর্স তৈরির মাধ্যমে বিশ্ববিদ্যালয়ে শিক্ষক ও ছাত্রদের মধ্যে সামাজিক ব্যবসার ধারণার প্রসার এবং ব্যবসা, শিল্প, সরকার ও নীতিপ্রণেতাদের সঙ্গে মিথস্ক্রিয়ার মাধ্যমে চীনে সামাজিক ব্যবসা ও ক্ষুদ্রঋণের সম্প্রসারণ এই কেন্দ্রের লক্ষ্য। বিশ্বব্যাপী এটি ৩৫তম ইউনূস সামাজিক ব্যবসাকেন্দ্র।

এ ছাড়া পৃথিবীর বিভিন্ন দেশের ৩৪টি বিশ্ববিদ্যালয়ে ইতিমধ্যে ইউনূস সামাজিক ব্যবসাকেন্দ্র প্রতিষ্ঠিত হয়েছে। নবপ্রতিষ্ঠিত এই কেন্দ্রটি উদ্বোধন করতে বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে প্রফেসর ইউনূসকে আমন্ত্রণ জানানো হয়েছিল। অনুষ্ঠানে রেনমিন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য বিশ্ববিদ্যালয়টিতে ইউনূস সামাজিক ব্যবসাকেন্দ্র প্রতিষ্ঠার উদ্দেশ্য ব্যাখ্যা করেন।

এই কেন্দ্রটি রেনমিন বিশ্ববিদ্যালয়ের বিজনেস স্কুল এবং চায়নিজ একাডেমি অব ফিন্যানশিয়াল ইনক্লুশনের একটি যৌথ উদ্যোগ। চায়নিজ একাডেমি অব ফিন্যানশিয়াল ইনক্লুশন চীনের গ্রামীণ দরিদ্রদের জন্য অর্থনৈতিক অন্তর্ভুক্তি জোরদার করতে কাজ করে যাচ্ছে।


মন্তব্য