kalerkantho


রিঙ্গিতের মান কমায় মুনাফায় প্রভাব আজিয়াটার

বাণিজ্য ডেস্ক   

১ মার্চ, ২০১৭ ০০:০০



২০১৬ অর্থবছরে সর্বোচ্চ রাজস্ব বৃদ্ধির ঘোষণা দিয়েছে আজিয়াটা গ্রুপ বারহাদ, যা দুই হাজার কোটি মালয়েশিয়ান রিঙ্গিত ছাড়িয়ে গেছে। নিরীক্ষা অনুযায়ী পুরো বছরের ব্যবসায়িক অগ্রগতিতে চ্যালেঞ্জ সত্ত্বেও পরিচালন মুনাফা (ইবিআইটিডিএ) ডাবল ডিজিট হয়েছে।

২০১৬ অর্থবছরের চতুর্থ প্রান্তিকে মূলত আজিয়াটার বেশির ভাগ কম্পানি থেকে প্রাপ্ত ইতিবাচক ব্যবসায়িক পরিস্থিতির ফলে রাজস্ব ৮.৫ শতাংশ বেড়ে দুই হাজার ১৬০ কোটি মালয়েশিয়ান রিঙ্গিতে দাঁড়িয়েছে, যা পূর্ববর্তী বছরে ছিল এক হাজার ৯৯০ কোটি মালয়েশিয়ান রিঙ্গিত।

উচ্চ রাজস্বের কারণে একই সময়ে গ্রুপটির পরিচালন মুনাফা (ইবিআইটিডিএ) ১০ শতাংশ বেড়ে ৮০০ কোটি মালয়েশিয়ান রিঙ্গিতে পৌঁছেছে এবং মার্জিন ০ দশমিক ৬ পার্সেন্টেজ পয়েন্ট বৃদ্ধি পেয়ে ৩৭ দশমিক ২ পার্সেন্টেজ পয়েন্ট হয়েছে। তবে প্রত্যাশা অনুযায়ী মুনাফা হয়নি।

তিনটি কারণে গ্রুপের কর-পরবর্তী মুনাফায় (পিএটি) নেতিবাচক প্রভাব পড়েছে। নতুন নতুন পদক্ষেপ, একীভূতকরণ ও অধিগ্রহণের কারণে ব্যয়সহ দীর্ঘমেয়াদি প্রবৃদ্ধির জন্য কৌশলগত বিনিয়োগ এবং কয়েকটি আজিয়াটা কম্পানি ও সহযোগী প্রতিষ্ঠানের আর্থিক ফলাফল ভালো না হওয়া।

রিঙ্গিতের মান কমা এবং মার্কিন ডলারের বিপরীতে অস্থিতিশীল মূল্যমানের কারণে কর-পূর্ববর্তী বৈদেশিক মুদ্রার লেনদেনে ক্ষতির পরিমাণ ৬৮ কোটি ৫০ লাখ রিঙ্গিত।


মন্তব্য