kalerkantho


নতুন স্মার্টফোনের ছড়াছড়ি মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসে

বাণিজ্য ডেস্ক   

২৮ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



নতুন স্মার্টফোনের ছড়াছড়ি মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসে

স্পেনের বার্সেলোনায় শুরু হওয়া মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসে নানা উদ্ভাবন প্রদর্শন করছে টেলিকম কম্পানিগুলো। মেলায় প্রদর্শিত একটি রোবটের সঙ্গে কথা বলছেন আগত দর্শনার্থীরা। ছবি : এএফপি

স্পেনের বার্সেলোনায় শুরু হয়েছে টেলিকম বিশ্বের সবচেয়ে বড় আয়োজন মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেস ২০১৭। প্রতিবছর অনুষ্ঠিত এ মেলায় নতুন নতুন ডিভাইস উন্মোচন করে মেলা জমিয়ে তোলে বড় কম্পানিগুলো। এবারও আসছে একের পর এক চমক। ২৭ ফেব্রুয়ারি শুরু হওয়া এ মেলা চলবে ২ মার্চ পর্যন্ত।

মেলার আগের দিন রবিবার নোকিয়ার নতুন তিনটি অ্যানড্রয়েড স্মার্টফোন বাজারে আনার ঘোষণা দিয়েছে ব্র্যান্ডের বাজারজাতকারী প্রতিষ্ঠান এইচএমডি গ্লোবাল। সেই সঙ্গে নতুন করে বাজারে এনেছে এক দশক আগে বাজার মাত করা কম্পানির আইকোনিক হ্যান্ডসেট ৩৩১০ মডেল।

মেলায় মোবাইল ফোন কম্পানি মটরোলা এনেছে দুটি নতুন স্মার্টফোন। স্যামসাং এনেছে গ্যালাক্সি ট্যাব এস-৩ ও গ্যালাক্সি বুক কনভার্টেবল। সেই সঙ্গে বাজার উদ্ধারে এস-৮ উন্মোচন করার সময় জানিয়ে দিয়েছে। দুটি নতুন ফোন উন্মোচন করেছে চীনের হুয়াউয়ে। পরবর্তী ফ্ল্যাগশিপ স্মার্টফোন জি-৬ বাজারে এনেছে এলজি।

এর পাশাপাশি ব্ল্যাকবেরি, টেসিএল, এইচটিসি ও সনি নতুন ডিভাইস এনেছে।

জানা যায়, নোকিয়ার ৩৩১০ মডেলটিতে আগের চেয়ে নতুন কিছু সুবিধা রাখা হয়েছে। এতে ওয়েব ব্রাউজিংয়ের সুবিধা রয়েছে। এইচএমডি গ্লোবালের সিইও অর্তো নুমেলা জানান, নতুন এ সংস্করণে আগের স্নেক গেমস ও জনপ্রিয় সেসব রিংটোনও রয়েছে। এ ফোনে একবার চার্জে ২২ ঘণ্টা পর্যন্ত কথা বলার সুযোগ রয়েছে। নতুন এ মডেলের দাম পড়বে ৪৯ ইউরো বা ৫২ ডলার। এক দশকে এইচএমডি তাদের সব ফোন ও ট্যাবলেটে নোকিয়া ব্র্যান্ড ব্যবহার করবে। অর্তো নুমেলা বলেন, ‘আমাদের মনোযোগ ও ভবিষ্যৎ দুটোই অ্যানড্রয়েড স্মার্টফোনের দিকে। ’ নোকিয়ার সিইও রাজিব সুরি বলেন, একটি ব্র্যান্ডের প্রতি মানুষের ভালোবাসা অগাধ। সে বিবেচনায় নতুন ফোন ভালো করবে। এএফপি, রয়টার্স।


মন্তব্য