kalerkantho


পুঁজিবাজারে মূল্য সংশোধন

নিজস্ব প্রতিবেদক   

২৮ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



পুঁজিবাজারে টানা কয়েক দিন শেয়ারের দর বৃদ্ধিতে মুনাফা তুলে নেওয়ায় মূল্য সংশোধন হয়েছে। এতে শেয়ারের চাহিদার চেয়ে জোগান বেশি হওয়ায় বেশির ভাগ কম্পানির শেয়ারের দাম কমেছে। এতে কমেছে লেনদেন ও মূল্যসূচক। একই সঙ্গে আর্থিক খাতের ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান ছাড়া সব খাতের লেনদেনে পরিবর্তন হয়েছে। কোনো কোনো খাত সামান্য বাড়লেও সবচেয়ে বেশি বেড়েছে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান খাত। এদিকে লেনদেনে ওষুধ ও রসায়ন খাত শীর্ষে থাকলেও আগের দিনের চেয়ে লেনদেন কমেছে ১.৭৮ শতাংশ। আর সবচেয়ে বেশি লেনদেন কমেছে বিদ্যুৎ ও জ্বালানি খাতে। এই খাতে লেনদেন কমেছে ৩.২১ শতাংশ।

গতকাল সোমবার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন ও মূল্যসূচক কমেছে। ডিএসইতে সূচক কমেছে ১৪ পয়েন্ট আর সিএসইতে কমেছে ২৯ পয়েন্ট। যদিও আগের দিন দুই বাজারেই লেনদেন ও সূচক বেড়েছিল।

ডিএসইতে লেনদেন হয়েছে এক হাজার ২০ কোটি ২৯ লাখ টাকা। যদিও আগের এই লেনদেন ছিল এক হাজার ৩৯৩ কোটি ১৯ লাখ টাকা। আর মূল্যসূচক বেড়েছিল প্রায় ১০ পয়েন্ট।

দিন শেষে সূচক দাঁড়িয়েছে পাঁচ হাজার ৬২০ পয়েন্ট। ডিএস-৩০ মূল্যসূচক ৭ পয়েন্ট কমে দুই হাজার ২৯ পয়েন্ট ও ডিএসইএস শরিয়াহ সূচক ৪ পয়েন্ট কমে এক হাজার ৩০৭ পয়েন্টে দাঁড়িয়েছে। লেনদেন হওয়া ৩২৭টি কম্পানির মধ্যে বেড়েছে ১০২টি, কমেছে ১৭৫টি ও অপরিবর্তিত রয়েছে ৫০টি কম্পানির শেয়ারের দাম। সিএসইতে লেনদেন হয়েছে ৫৯ কোটি ৪৮ লাখ টাকা আর সূচক কমেছে ২৯ পয়েন্ট। আগের দিন লেনদেন হয়েছিল ৯০ কোটি ৯৩ লাখ টাকা আর সূচক বেড়েছিল ১০ পয়েন্ট।


মন্তব্য