kalerkantho


সংবাদ সম্মেলনে পরিকল্পনামন্ত্রী

গ্যাসের মূল্যবৃদ্ধির প্রভাব পড়বে মূল্যস্ফীতিতে

নিজস্ব প্রতিবেদক   

২৮ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



গ্যাসের মূল্যবৃদ্ধির প্রভাব পড়বে মূল্যস্ফীতিতে

গ্যাসের দাম বাড়ানোর ফলে নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম বেড়ে যাবে বলে মন্তব্য করেছেন পরিকল্পনামন্ত্রী আ হ ম মুুস্তফা কামাল। তিনি বলেন, গ্যাসের দাম বাড়লে সার্বিক মূল্যস্ফীতির ওপর কিছুটা প্রভাব পড়বে।

তবে সেটা ৫.৫ শতাংশের বেশি হবে না। তা ছাড়া মূল্যস্ফীতি এখনো সহনীয় পর্যায়ে রয়েছে। চলতি ২০১৬-১৭ অর্থবছরের বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে (এডিপি) বৈদেশিক ঋণ আশানুরূপ ব্যবহার না হওয়ার পেছনে হলি আর্টিজানের জঙ্গি হামলাকে দুষলেন পরিকল্পনামন্ত্রী।

পরিকল্পনামন্ত্রী আরো বলেন, গত বছর জুলাইয়ে গুলশানে হলি আর্টিজানে জঙ্গি হামলার কারণে বৈদেশিক ঋণে চলমান প্রকল্পগুলো বাস্তবায়নে বাধাগ্রস্ত হয়। সে কারণে কাঙ্ক্ষিত টাকা খরচ হয়নি। গতকাল সোমবার রাজধানীর শেরেবাংলানগরে নিজ দপ্তরে আয়োজিত এক সংবাদ সম্মেলনে পরিকল্পনামন্ত্রী এসব কথা বলেন। চলতি অর্থবছরের প্রথম সাত মাসের (জুলাই-জানুয়ারি) এডিপি বাস্তবায়নের বিভিন্ন দিক তুলে ধরতে সংবাদ সম্মেলনের আয়োজন করে পরিকল্পনা মন্ত্রণালয়। সেখানে পরিকল্পনামন্ত্রী বলেন, ‘গুলশানের জঙ্গি হামলার নেতিবাচক প্রভাব পড়েছে এডিপি বাস্তবায়নে। আমাদের বাস্তবায়নের অক্ষমতার কারণে টাকা খরচ হয়নি, এটা বলা যাবে না।

জঙ্গি হামলার বাস্তবতা সবাইকে বুঝতে হবে। এ কারণে এডিপি থেকে বড় অঙ্কের বৈদেশিক ঋণ কাটছাঁট করতে হচ্ছে। ’

পরিকল্পনামন্ত্রী বলেন, উন্নয়ন সহযোগীদের প্রতিনিধিরা যারা এ দেশে ছিল, গুলশানের জঙ্গি হামলার পর মেট্রো রেল, মাতারবাড়ি বিদ্যুৎ কেন্দ্র ও পদ্মা সেতু প্রকল্প থেকে তারা চলে গেছে। ফলে বড় বড় প্রকল্পগুলোর বাস্তবায়ন বাধাগ্রস্ত হয়েছে। এ কারণে চলতি অর্থবছরের বৈদেশিক অংশের বরাদ্দ লক্ষ্যমাত্রা অনুযায়ী ব্যয় করা সম্ভব হয়নি। তবে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত জাপান সফরে গিয়ে তাদের সর্বোচ্চ নিরাপত্তার নিশ্চয়তা দেওয়ার পরই বিভিন্ন প্রকল্পে বিদেশি প্রতিনিধিরা ফিরে এসেছে। এ বছর এডিপি থেকে বড় অঙ্কের বৈদেশিক ঋণ কাটছাঁট করা হলেও বৈদেশিক সহায়তার প্রতিশ্রুতি ও অর্থছাড়ের পরিমাণ দিন দিন বাড়ছে বলে জানান পরিকল্পনামন্ত্রী। একই সঙ্গে এডিপি বাস্তবায়নে টাকার অঙ্কে এযাবৎকালের সবচেয়ে বেশি খরচ হয়েছে বলেও জানান তিনি।

সরকার সম্প্রতি গ্যাসের দাম বাড়ানোর যে সিদ্ধান্ত নিয়েছে, সে কারণে মূল্যস্ফীতির হার বাড়বে জানিয়ে পরিকল্পনামন্ত্রী বলেন, তবে মূল্যস্ফীতির হার বাড়লেও তা সহনীয় পর্যায়ে থাকবে। ৫.৫ শতাংশের মধ্যেই থাকবে মূল্যস্ফীতির হার।


মন্তব্য