kalerkantho


সম্পদ কেন্দ্রীকরণের বিরুদ্ধে মনোযোগ দিন : ড. ইউনূস

বাণিজ্য ডেস্ক   

২৭ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



সম্পদ কেন্দ্রীকরণের বিরুদ্ধে মনোযোগ দিন : ড. ইউনূস

বিজনেস ইউনিভার্সিটি ফোরাম, জাপানের সভাপতি ফুজিও কোর সঙ্গে প্রফেসর ড. মুহাম্মদ ইউনূস

পৃথিবীর মাত্র আটজন লোকের হাতে সবচেয়ে দরিদ্র ৫০ শতাংশ মানুষের মোট সম্পদের বেশি কেন্দ্রীভূত। যা উদ্বেগজনক বলে মনে করেন নোবেল বিজয়ী প্রফেসর ড. মুহাম্মদ ইউনূস।

গত ২২ ফেব্রুয়ারি জাপানের ‘বিজনেস ইউনিভার্সিটি ফোরাম’-এ দেওয়া বক্তব্যে তিনি এই উদ্বেগ প্রকাশ করেন। তিনি বলেন, ‘এটা এখন বিস্ফোরণোন্মুখ টাইম বোমা। আমাদের উচিত এই সমস্যাটির প্রতি সর্বাধিক মনোযোগ দেওয়া। নইলে এ থেকে উদ্ভূত সামাজিক, অর্থনৈতিক ও রাজনৈতিক বিস্ফোরণ ঠেকানো যাবে না। ’

‘বিজনেস ইউনিভার্সিটি ফোরাম’ একটি প্ল্যাটফর্ম যেখানে ব্যবসায়ী নেতা ও শীর্ষ শিক্ষাবিদরা অর্থনৈতিক উন্নয়ন ও সামাজিক পরিবর্তনের ফলে উদ্ভূত বিভিন্ন সমস্যা নিয়ে আলোচনা করেন। ফোরামটি তার ২৫তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে ‘টুওয়ার্ড ইনক্লুসিভ সোসাইটি—কালটিভেটিং ট্যালেন্টস ইন আ রেপিডলি চেঞ্জিং সোসাইটি’ শীর্ষক একটি সিম্পোজিয়ামের আয়োজন করে। টয়োটা মোটর করপোরেশনের অবৈতনিক চেয়ারম্যান ও বিজনেস ইউনিভার্সিটি ফোরামের সভাপতি ফুজিও কো অনুষ্ঠানে উদ্বোধনী বক্তব্য দেন এবং প্রফেসর ইউনূসকে অনুষ্ঠানের মূল বক্তৃতা দেওয়ার জন্য স্বাগত জানান।

সিম্পোজিয়ামের অন্য বক্তাদের মধ্যে ছিলেন মাইকেল ডাউলিং, বোর্ড চেয়ারম্যান, মুংকনের ক্রাইস; আকিহিকো কুমাগাই, প্রেসিডেন্ট ও প্রধান নির্বাহী, জেনারেল ইলেকট্রিক জাপান; ডারিও গিল, ভাইস প্রেসিডেন্ট, সায়েন্স অ্যান্ড সলিউশনস, আইবিএম ও টান চোরহ চুয়ান, প্রেসিডেন্ট, ন্যাশনাল ইউনিভার্সিটি অব সিঙ্গাপুর। ওই দিনই পরে প্রফেসর ইউনূস টোকিওতে একটি যৌথ উদ্ভাবনকেন্দ্র উদ্বোধন করেন যেখানে এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে অবস্থিত সব ইউনূস সামাজিক ব্যবসাকেন্দ্র একটি সামাজিক ব্যবসা মডেলের প্ল্যাটফর্মের মাধ্যমে যৌথভাবে কাজ করবে।


মন্তব্য