kalerkantho


ভারতে কম দামের আইফোন তৈরি করবে অ্যাপল

বাণিজ্য ডেস্ক   

২৩ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



ভারতে কম দামের আইফোন তৈরি করবে অ্যাপল

স্মার্টফোনবিশ্বের সবচেয়ে প্রবৃদ্ধিশীল বাজার এখন ভারত

স্মার্টফোনবিশ্বের সবচেয়ে প্রবৃদ্ধিশীল বাজার এখন চীন ও ভারত। আর দুই বাজারেই স্থানীয়দের সঙ্গে প্রতিযোগিতায় হিমশিম খেতে হচ্ছে স্যামসাং ও অ্যাপলকে। এর কারণ যে কম মূল্যের স্মার্টফোন না থাকা, তা এখন হাড়ে হাড়েই টের পাচ্ছে দুই শীর্ষ কম্পানি। তাই এবার দক্ষিণ এশিয়ার বাজার ধরতে ভারতে কম মূল্যের আইফোন সংযোজন করার পরিকল্পনার কথা জানিয়েছে অ্যাপল।

এ জন্য এক প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি হয়েছে, কারখানা স্থাপন হয়েছে ভারতের বেঙ্গালুরুতে। ভারতীয় দৈনিক ইকোনমিক টাইমস জানায়, তাইওয়ানভিত্তিক উইসট্রন প্রাথমিকভাবে নতুন এ কারখানায় চার ইঞ্চি আইফোন এসই মডেল তৈরি করবে। উৎপাদন সক্ষমতা হবে তিন থেকে চার লাখ ইউনিট।

সূত্র জানায়, অ্যাপল ভারত সরকারের কাছে কর ছাড়ের কিছু আবেদন করেছে। তবে এ জন্য অনুমোদনের অপেক্ষা না করেই উৎপাদনে যাবে। এর আগে ব্লুমবার্গের এক প্রতিবেদনে বলা হয়েছিল আগামী এপ্রিল থেকে ভারতের কারখানায় উৎপাদনে যাবে অ্যাপল।

বর্তমানে চীনের পরই স্মার্টফোনের দ্বিতী বৃহৎ বাজার ভারত।

বছরের তৃতীয় প্রান্তিকে দেশটিতে স্মার্টফোন বিক্রি বেড়েছে ২৩ শতাংশ। এ দেশটিতে বর্তমানে চীনা কম্পানিগুলোর ব্যাপক আধিপত্য রয়েছে।

এ অবস্থায় বাজার ধরতে স্থানীয় কারখানায়ই কম মূল্যের স্মার্টফোন তৈরির এ পরিকল্পনা নেয় অ্যাপল। কাউন্টারপয়েন্ট টেকনোলজি রিসার্চের তথ্য অনুযায়ী গত বছর ভারতের বাজারে আইফোন আসে ২৫ লাখ। এর বিপরীতে চীনা কম্পানি হুয়াওয়ে, অপ্পো, বিবিকে কমিউনিকেশনস (ভিভো, ওয়ান প্লাস) ও জিওনির বাজার অংশীদারি বেড়েছে উল্লেখযোগ্য হারে।

গত বছর বিশ্ববাজারে স্মার্টফোন বিক্রির দিক থেকে দ্বিতীয় অবস্থানে ছিল অ্যাপল। যদিও বছরের শেষ প্রান্তিকে এদিক থেকে শীর্ষে ছিল প্রতিষ্ঠানটি। টানা আট প্রান্তিকে দ্বিতীয় অবস্থানে থাকার পর আবার শীর্ষস্থান ফিরে পেতে সক্ষম হয়েছে অ্যাপল। তবে স্যামসাং ও অ্যাপলের মধ্যে বাজার অংশীদারি নিয়ে হাড্ডাহাড্ডি লড়াই চলছে এখনো। গত প্রান্তিকে বিক্রির দিক থেকে দুই প্রতিষ্ঠানের মধ্যে ব্যবধান ছিল মাত্র আড়াই লাখ ইউনিট। ইকোনমিক টাইমস, অ্যাপল।


মন্তব্য