kalerkantho


তিন কম্পানির লভ্যাংশ ঘোষণা

এ্যাপোলো ইস্পাতের উদ্যোক্তা শেয়ার কিনবেন

নিজস্ব প্রতিবেদক   

২১ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



প্রকৌশল খাতের কম্পানি অ্যাপোলো ইস্পাতের উদ্যোক্তা রোকসানা বেগম শেয়ার কেনার ঘোষণা দিয়েছেন। তিনি ১৩ লাখ ১৮ হাজার শেয়ার কিনবেন বলে ডিএসই সূত্রে জানা গেছে।

সূত্র জানায়, এই উদ্যোক্তা আগামী ৩০ কার্যদিবসের মধ্যে বর্তমান বাজার দরে উল্লিখিত পরিমাণ শেয়ার কিনতে পারবেন।

তিন কম্পানির লভ্যাংশ ঘোষণা : পুঁজিবাজারের তালিকাভুক্ত ব্যাংক ও বীমা খাতের তিনটি কম্পানির পরিচালনা পর্ষদ শেয়ারহোল্ডারদের জন্য লভ্যাংশ ঘোষণা করেছে। কম্পানিগুলো হলো সোস্যাল ইসলামী ব্যাংক (এসআইবিএল), আইডিএলসি ও প্রাইম ইনস্যুরেন্স লিমিটেড। গতকাল কম্পানিগুলোর পর্ষদ সভায় ৩১ ডিসেম্বর ২০১৬ হিসাব বছরের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে এ লভ্যাংশ ঘোষণা করা হয়।

এসআইবিএল : এসআইবিএলের পরিচালনা পর্ষদ শেয়ারহোল্ডারদের জন্য ২০ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছে। এর পুরোটাই নগদ। গত বছরও কম্পানিটি ২০ শতাংশ লভ্যাংশ দিয়েছিল। এর মধ্যে ১৫ শতাংশ নগদ ও ৫ শতাংশ বোনাস লভ্যাংশ ছিল। আলোচ্য সময়ে কম্পানির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে তিন টাকা ১০ পয়সা।

গত বছর কম্পানিটির ইপিএস ছিল দুই টাকা ৯১ পয়সা। আগামী ৩০ মার্চ কম্পানির বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ১৪ মার্চ।

আইডিএলসি ফিন্যান্স : আইডিএলসি ফিন্যান্স লিমিটেডের পরিচালনা পর্ষদ শেয়ারহোল্ডারদের জন্য ৩০ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছে। এর পুরোটাই নগদ। ৩১ ডিসেম্বর ২০১৫ হিসাব বছরে কম্পানিটি ২৫ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছিল। আলোচ্য সময়ে কম্পানির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে সাত টাকা আট পয়সা।

প্রাইম ইনস্যুরেন্স : বীমা খাতের কম্পানি প্রাইম ইনস্যুরেন্সের পরিচালনা পর্ষদ শেয়ারহোল্ডারদের জন্য ১৩ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছে। এর পুরোটাই নগদ। আগামী ৩০ মার্চ কম্পানির বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ১৪ মার্চ।

ডিএসইতে আট দিনের কর্মশালা : দেশব্যাপী আর্থিক স্বাক্ষরতা (ফিন্যানশিয়াল লিটারেসি) কার্যক্রমের অংশ হিসেবে মুখ্য প্রশিক্ষকদের প্রশিক্ষণসংক্রান্ত তথ্য দিতে আট দিনব্যাপী প্রশিক্ষকদের প্রশিক্ষণ কর্মশালা শুরু হয়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ট্রেনিং একাডেমিতে এই কর্মশালার উদ্বোধন করেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) নির্বাহী পরিচালক সাইফুর রহমান।


মন্তব্য