kalerkantho


এইচএসবিসি ও ব্রিটিশ কাউন্সিলের আয়োজন

‘কিডস রিড’-এর তৃতীয় পর্ব শুরু

নিজস্ব প্রতিবেদক   

২১ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



প্রথম থেকে ষষ্ঠ শ্রেণির শিক্ষার্থীদের গল্প বলা কর্মসূচি ‘কিডস রিড’-এর তৃতীয় পর্ব শুরু হয়েছে। দ্য হংকং অ্যান্ড সাংহাই ব্যাংকিং করপোরেশন লিমিটেড (এইচএসবিসি) এবং ব্রিটিশ কাউন্সিল যৌথভাবে চালু এ কর্মসূচি আয়োজন করছে। বছরব্যাপী এই কর্মসূচির লক্ষ্য ঢাকা শহরের ১০টি বিদ্যালয়ের ১২ হাজার শিক্ষার্থী এবং ২০০ শিক্ষকের কাছে পৌঁছানো। অংশগ্রহণকারী প্রতিটি বিদ্যালয়কে তাদের শিক্ষার্থীদের ইংরেজি ভাষার দক্ষতা উন্নয়নে যুক্তরাজ্যের জনপ্রিয় ৯০টি গল্পের বইয়ের একটি করে সেট দেওয়া হবে।

গত রবিবার রাজধানীর ফুলার রোডে ব্রিটিশ কাউন্সিল কার্যালয়ে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র সাঈদ খোকন প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এই কর্মসূচির উদ্বোধন করেন। উদ্বোধনী অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন এইচএসবিসি বাংলাদেশের প্রধান নির্বাহী ফ্রাঁসোয়া ডি ম্যারিকো ও ব্রিটিশ কাউন্সিলের পরিচালক বারবারা উইকহ্যাম প্রমুখ।

আয়োজকরা জানায়, ‘কিডস রিড’ এমন একটি কর্মসূচি যা শিশুদের বই পড়তে ও বই পড়ায় উৎসাহিত করার লক্ষ্যে শুরু হয়। ২০১৫ সাল থেকে এশিয়ার অন্যান্য আটটি দেশের একটি হিসেবে বাংলাদেশে এই অনুষ্ঠানটি শিক্ষা মন্ত্রণালয়ের ইংরেজি ভাষা ও শিক্ষার সম্প্রসারণ কার্যক্রমকে তরান্বিত করার লক্ষ্যে অনুষ্ঠিত হয়ে আসছে। এ ছাড়া অনুষ্ঠানটির মাধ্যমে নির্বাচিত স্কুল শিক্ষকদেরও কিভাবে শিশুদের বই পড়ায় আরো অধিক উৎসাহী করা যেতে পারে তার ওপরও প্রশিক্ষণ দেওয়া হয়।

উদয়ন উচ্চ বিদ্যালয়, ইউনিভার্সিটি ল্যাবরেটরি স্কুল ও কলেজ, কাকলী উচ্চ বিদ্যালয় ও কলেজ, অরণী বিদ্যালয়, নালন্দা স্কুল ছায়ানট, উইলস লিটল ফ্লাওয়ার স্কুল, জুনিয়র ল্যাবরেটরি হাই স্কুল, ভিকারুননিসা নূন স্কুল ও কলেজ (বেইলি রোড, বনশ্রী, ধানমণ্ডি, আজিমপুর ও বসুন্ধরা শাখা), রেসিডেনসিয়াল মডেল স্কুল ও কলেজ (দুই সিফট) ও সেন্ট জোসেফ উচ্চ বিদ্যালয় এ বছর এই কর্মসূচির অন্তর্ভুক্ত।


মন্তব্য