kalerkantho


চট্টগ্রাম কাস্টমসে অটোমেশন কার্যক্রম বন্ধ থাকবে ৩২ ঘণ্টা

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম   

১৭ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



অনলাইনে কাস্টমস শুল্কায়ন ও খালাস কার্যক্রমে ব্যবহৃত এসাইকুডা ওয়ার্ল্ড সিস্টেম ৩২ ঘণ্টা বন্ধ থাকবে। সিস্টেম হালনাগাদ করতে শুক্রবার বিকেল ৫টা থেকে শনিবার রাত ১টা পর্যন্ত চট্টগ্রাম কাস্টমসসহ দেশের সব শুল্ক স্টেশনে কার্যক্রম বন্ধ থাকবে। এর ফলে ওই সময়ে পণ্যের ইম্পোর্ট জেনারেল মেনিফেস্ট (আইজিএম) থেকে শুরু করে আমদানি-রপ্তানিপণ্যের শুল্কায়ন ও খালাস কার্যক্রম বন্ধ থাকবে।

জাতীয় রাজস্ব বোর্ডের সিস্টেমস ম্যানেজার শফিকুর রহমান কালের কণ্ঠকে বলেন, ‘নিয়মিত হালনাগাদের অংশ হিসেবে এটি করা হচ্ছে। নির্ধারিত সময়ের আগেই আমরা এটি সম্পন্ন করতে পারব। হালনাগাদ হলে কিছু সুফল তো ব্যবহারকারীরা পাবে। ’

শুল্কায়ন কার্যক্রমে ব্যবহৃত এই এসাইকুডা ওয়ার্ল্ড সিস্টেমের ক্রটির কারণে প্রতি মাসেই চট্টগ্রাম কাস্টমসের কার্যক্রমে ব্যাঘাত ঘটে। নির্দিষ্ট সময়ে পণ্যের শুল্কায়ন ও খালাস সম্পন্ন করতে না পারায় ব্যবহারকারীরা প্রায়ই বিক্ষোভ করে। কিন্তু এর সমাধান মেলেনি। হালনাগাদ করা হলে কিছুটা সুফল মিলবে বলে আশা ব্যবহারকারীদের।

চট্টগ্রাম সিঅ্যান্ডএফ এজেন্টস অ্যাসোসিয়েশনের যুগ্ম সাধারণ সম্পাদক কাজী মাহমুদ ইমাম বিলু কালের কণ্ঠকে বলেন, ‘শুক্রবার বিকেল ৫টা পর্যন্তও যদি অনলাইন কার্যক্রম খোলা থাকে তাহলে সমস্যা হবে না।

কারণ অনেকেই আগেভাগে প্রস্তুতি নিয়েছে। আর শনিবার রাত ১টার মধ্যেই সব সম্পন্ন করতে হবে। এর ব্যতিক্রম হলে আমদানি-রপ্তানি কার্যক্রমে যেমন ব্যাঘাত ঘটবে, রাজস্ব আহরণেও অন্তরায় সৃষ্টি হবে। ’

জানা গেছে, চট্টগ্রাম কাস্টম হাউসে শুক্রবার শুধু রপ্তানি কার্যক্রম বন্ধ থাকে। দিনে গড়ে এক হাজার ২০০ বিল অব এক্সপোর্ট জমা হয়। আর শনিবারও একই রকম চালানের বিল অব এক্সপোর্ট জমা হয়। জাতীয় রাজস্ব বোর্ডের পক্ষ থেকে আগেভাগে অবহিত করায় এদের প্রায় সবাই নির্ধারিত সময়ের আগে কাজ সম্পন্ন করেছে।


মন্তব্য