kalerkantho


সংশোধনের পর আবারও ঊর্ধ্বমুখী পুঁজিবাজার

নিজস্ব প্রতিবেদক   

১৭ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



সংশোধনের পর আবারও ঊর্ধ্বমুখী পুঁজিবাজার

টানা সাত কার্যদিবস মূল্যসূচক বৃদ্ধিতে বাজার সংশোধনের পর আবারও ঊর্ধ্বমুখী হয়েছে পুঁজিবাজার। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন ও মূল্যসূচক বেড়েছে।

আগের দিন দুই বাজারেই বেশির ভাগ কম্পানির শেয়ার দাম কমার সঙ্গে কমেছিল সূচক ও লেনদেন।

সপ্তাহের শেষ কার্যদিবস গতকাল বৃহস্পতিবার ডিএসইতে লেনদেন হয়েছে এক হাজার ৬২ কোটি ৭৬ লাখ টাকা। আর মূল্যসূচক বেড়েছে ১০ পয়েন্ট। আগের দিন লেনদেন হয়েছিল এক হাজার ৫৩ কোটি ৬১ লাখ টাকা আর মুল্যসূচক কমেছিল ১৮ পয়েন্ট। সেই হিসাবে লেনদেন বেড়েছে ৯ কোটি ১৫ লাখ টাকা। বাজার পর্যালোচনায় দেখা যায়, লেনদেন শুরুর পর থেকেই মূল্যসূচকের হ্রাস-বৃদ্ধির মধ্য দিয়ে দিনের লেনদেন শেষ হয়েছে। দিনশেষে সূচক দাঁড়িয়েছে পাঁচ হাজার ৫৯০ পয়েন্টে। এর মধ্যে বেড়েছে ১১৮টি, কমেছে ১৫৬টি ও অপরিবর্তিত রয়েছে ৫৩টি কম্পানির শেয়ারের দাম। টাকার অঙ্কে লেনদেনে শীর্ষে রয়েছে বারাকা পাওয়ার।

কম্পানিটির ৬৮ কোটি ৬৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা লঙ্কাবাংলা ফাইন্যান্সের লেনদেন হয়েছে ৫৭ কোটি ৬৮ লাখ টাকা। আর তৃতীয় স্থানে থাকা আইডিএলসির লেনদেন হয়েছে ৪৩ কোটি ৪৮ লাখ টাকা। অন্য শীর্ষ কম্পানিগুলো হচ্ছে ইফাদ অটোস, সেন্ট্রাল ফার্মাসিউটিক্যালস, অ্যাপোলো ইস্পাত, জেনারেশন নেক্সট ফ্যাশন, ফরচুন শুজ, ডরিন পাওয়ার জেনারেশন ও আমান ফিড। আরেক শেয়ারবাজার সিএসইতে লেনদেন হয়েছে ৬৩ কোটি ৫০ লাখ টাকা। আর সিএসসিএক্স সূচক বেড়েছে ১৭ পয়েন্ট। দিনশেষে সূচক দাঁড়িয়েছে ১০ হাজার ৪৮৯ পয়েন্টে। আগের দিন লেনদেন হয়েছিল ৬১ কোটি ৬৬ লাখ টাকা আর মূল্যসূচক বেড়েছিল ২০ পয়েন্ট। লেনদেন হওয়া ২৫৬টি কম্পানির মধ্যে বেড়েছে ১০০টি, কমেছে ১১৬টি ও অপরিবর্তিত রয়েছে ৪০টি কম্পানির শেয়ারের দাম।


মন্তব্য