kalerkantho


প্রবৃদ্ধির ব্যবস্থাপনা নিয়ে সম্মেলন শনিবার

নিজস্ব প্রতিবেদক   

১৬ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



শুধু অর্থনৈতিক প্রবৃদ্ধিই সাধারণ মানুষের সামাজিক ও অর্থনৈতিক অন্তর্ভুক্তি হয় না বলে মনে করেন সাউথ এশিয়ান নেটওয়ার্ক অন ইকোনমিক মডেলিংয়ের (সানেম) নির্বাহী পরিচালক ড. সেলিম রায়হান। তিনি বলেন, এ জন্য স্বাস্থ্য, শিক্ষা, সামাজিক নিরাপত্তা এবং অবকাঠামো খাতে উন্নয়ন করতে হবে।

এ ছাড়া রাজনৈতিক এবং অর্থনৈতিক খাতের প্রতিষ্ঠানগুলোতেও জবাবদিহিতা নিশ্চিত করতে হবে। এ জন্য আমলাতান্ত্রিক জটিলতা ও দুর্নীতিরোধে প্রতিষ্ঠানগুলোকে আরো শক্তিশালী করতে হবে।

গতকাল বুধবার রাজধানীর মহাখালীতে ব্র্যাক ইন সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান সম্মেলন আয়োজক সংস্থা সানেমের নির্বাহী পরিচালক ড. সেলিম রায়হান। বাংলাদেশসহ দক্ষিণ এশিয়ার দেশগুলোর প্রবৃদ্ধি কতটা সামাজিক অন্তর্ভুক্তিমূলক এ নিয়ে ‘সামাজিক অন্তর্ভুক্তির জন্য প্রবৃদ্ধির ব্যবস্থাপনা’ শীর্ষক দ্বিতীয় ইকোনমিস্ট সম্মেলন-২০১৭ আয়োজন করেছে সানেম।

সংবাদ সম্মেলনে সেলিম রায়হান বলেন, সামাজিক অন্তর্ভুক্তির জন্য প্রবৃদ্ধির ব্যবস্থাপনা শীর্ষক দুই দিনব্যাপী আন্তর্জাতিক সম্মেলন অনুষ্ঠিত হবে ঢাকায়। আগামী ১৮ থেকে ১৯ ফেব্রুয়ারি অনুষ্ঠিত এ সম্মেলনে ১৩টি সেশনে ২৬টি গবেষণাপত্র উপস্থাপন করা হবে।

সংবাদ সম্মেলনে জানানো হয়, উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান বক্তা হিসেবে থাকবেন যুক্তরাজ্যে অলস্টার বিশ্ববিদ্যালয়ের ইকোনমিক ডেভেলপমেন্টের অধ্যাপক ড. সিদ্দিকুর রহমান ওসমানী, ম্যানচেস্টার বিশ্ববিদ্যালয়ের ডেভেলপমেন্ট স্টাডিজের অধ্যাপক ড. ডেভিড হিউম প্রমুখ। সম্মেলনে ভারত, নেপাল, পাকিস্তান, শ্রীলঙ্কা ও যুক্তরাজ্যের বক্তারা আলোচনা করবেন।

সানেমের নির্বাহী পরিচালক বলেন, দেশের সরকারি বিনিয়োগ ভালো হলেও আস্থার অভাবে বেসরকারি বিনিয়োগ বাড়ছে না।

আর দেশে বিনিয়োগে আস্থার অভাবে টাকা বিদেশে পাচার হচ্ছে। তিনি মনে করেন, ব্যক্তি খাতের বিনিয়োগ না এলে দেশের বর্তমান প্রবৃদ্ধি ধরে রাখা কঠিন হয়ে পড়তে পারে।


মন্তব্য