kalerkantho


বিশ্ব শেয়ারবাজারে ২১ মাসে সর্বোচ্চ উত্থান

বাণিজ্য ডেস্ক   

১৬ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



যুক্তরাষ্ট্রে সুদের হার বাড়বে—এমন সম্ভাবনায় আবারও চাঙ্গা বিশ্ব শেয়ারবাজার। গতকাল বুধবার শেয়ারবাজারে সূচক বেড়ে ২১ মাসের মধ্যে সর্বোচ্চ হয়েছে। একই সঙ্গে বেড়েছে ডলারের দাম, কমেছে সোনা। এ নিয়ে টানা ১১ কার্যদিবস বাড়ল ডলারের দাম। ফেডারেল রিজার্ভের চেয়ার জেনেট ইয়েলেন আগামী মাসে সম্ভাব্য সুদের হার বৃদ্ধির কথা জানানোর পরই বাজারে এ চাঙ্গাভাব লক্ষ করা যায়।

গত মঙ্গলবার এক বক্তব্যে ফেডারেল রিজার্ভের চেয়ার জেনেট ইয়েলেন বলেন, ‘যুক্তরাষ্ট্রের অর্থনীতি ইতিবাচক গতিতে এগোচ্ছে, ফলে আগামী মাসে আমাদের যে বৈঠক হবে তাতে সুদের হার বাড়ানো যেতে পারে। এর পরই ওয়ালস্ট্রিট এমএসসিআইয়ের বেঞ্চমার্ক সূচক ০.২৫ শতাংশ বেড়ে হয় ৪৪২.৪ পয়েন্ট, যা ২০১৫ সালের মে মাসের পর থেকে সর্বোচ্চ। একই দিনে ইউরোপের শীর্ষ সূচক এফটিইইউ৩ ০.৪ শতাংশ বেড়ে হয় এক হাজার ৪৬৫ পয়েন্ট, যা ২০১৫ সালের ডিসেম্বরের পর থেকে সর্বোচ্চ। জার্মানির ড্যাক্স এবং ব্রিটেনের এফপিএসই উভয় সূচক বাড়ে ০.৫ শতাংশ। ডয়েচে ব্যাংকের বাজার কৌশলী জিম রিড বলেন, বাজার এমনিতেই ঊর্ধ্বমুখী রয়েছে, তবে এ মুহূর্তে জেনেট ইয়েলেনের বক্তব্যের পর তা আরো চাঙ্গা হয়ে ওঠে। বিশেষ করে অর্থনৈতিক সম্ভাবনা নিয়ে তিনি যে ইতিবাচক মন্তব্য করেছেন।

ইয়েলেনের বক্তব্যের জেরে ব্যাংক খাতের শেয়ারের সূচকও বেড়েছে। গতকাল গোল্ডম্যান স্যাকসের শেয়ারের দাম রেকর্ড বেড়ে যায়। এটি গত ৮ নভেম্বর যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের পর থেকে এ পর্যন্ত ৩৭ শতাংশ বেড়েছে। রয়টার্স।


মন্তব্য