kalerkantho


আর্থিক ক্ষতির মুখে সরে দাঁড়ালেন তোশিবা প্রধান

বাণিজ্য ডেস্ক   

১৫ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



আর্থিক ক্ষতির মুখে সরে দাঁড়ালেন তোশিবা প্রধান

শিজেনোরি শিজা

যুক্তরাষ্ট্রের একটি পরমাণু ব্যবসা ক্রয়ে ভুল হিসাবের খেসারত দিলেন তোশিবার চেয়ারম্যান শিজেনোরি শিজা। ওই ব্যবসায় বিপুল অঙ্কের লোকসানের আভাস দেওয়ার পরই পদত্যাগ করেছেন জাপানি বহুজাতিক কম্পানির এই কর্ণধার। গতকাল মঙ্গলবার সকালে আর্থিক রিপোর্ট প্রকাশ করার কথা ছিল তোশিবার। কিন্তু যুক্তরাষ্ট্রের ওই ব্যবসার আর্থিক মূল্যায়ন জটিলতায় তা প্রকাশে ব্যর্থ হয়। এরপরই জানা যায়, ২০১৭ সালের মার্চে শেষ হওয়া অর্থবছরে কম্পানিকে ৩৯০ বিলিয়ন ইয়েন (৩.৪ বিলিয়ন ডলার) লোকসান গুনতে হবে।

এ লোকসানের বড় কারণ কম্পানির যুক্তরাষ্ট্রে পরমাণু ব্যবসায় বড় অঙ্কের ক্ষতি। সেখানে ৭১২.৫ বিলিয়ন ইয়েন (৬.৩ বিলিয়ন ডলার) আর্থিক ক্ষতি হতে পারে বলে আশঙ্কা প্রকাশ করা হয়েছে। এর ফলে কম্পানির ভবিষ্যৎ ঝুঁকিপূর্ণ হিসেবে অভিহিত করেছেন বেশ কিছু বাজার বিশ্লেষক। এ অবস্থায় বড় অঙ্কের লোকসানের দায় মাথায় নিয়ে চেয়ারম্যান পদত্যাগ করেছেন বলে এক বিবৃতিতে জানায় কম্পানি। এ ঘটনায় গতকাল কম্পানির শেয়ারের দর পড়েছে ৯ শতংশ, এমনকি গত ডিসেম্বর থেকে কম্পানি প্রায় ৫০ শতাংশ শেয়ার দর হারিয়েছে। ওই সময়ে এ আর্থিক ক্ষতির ব্যাপারে প্রথম আশঙ্কা প্রকাশ করা হয়েছিল।

তোশিবার যুক্তরাষ্ট্রের সহায়ক প্রতিষ্ঠান ওয়েস্টিংহাউস ইলেকট্রিক ২০১৫ সালে শিকাগো ব্রিজ অ্যান্ড আয়রন থেকে একটি পরমাণু নির্মাণ ও সেবা প্রতিষ্ঠান ক্রয় করে। কিন্তু পরবর্তী সময়ে জানা যায়, এ প্রতিষ্ঠানের সম্পদ ধারণার চেয়ে কম। রয়টার্স, বিবিসি।


মন্তব্য