kalerkantho


খেলাপি ঋণ এখন ব্যাংক খাতের প্রধান চ্যালেঞ্জ

কর্মশালায় গভর্নর

নিজস্ব প্রতিবেদক   

১৫ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



ব্যাংক খাতে খেলাপি ঋণ নিয়ে উদ্বেগ নতুন নয়। তবে আজকাল কেন্দ্রীয় ব্যাংক গভর্নরের মুখেও এ উদ্বেগের কথা বারবার শোনা যাচ্ছে।

বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির বলেন, খেলাপি ঋণ কমাতে না পারলে প্রবৃদ্ধির লক্ষ্য অর্জন চ্যালেঞ্জিং হবে। গতকাল মঙ্গলবার বিভিন্ন গণমাধ্যমে কর্মরত অথনৈতিকবিষয়ক সাংবাদিকদের নিয়ে আয়োজিত প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

বাংলাদেশ ব্যাংক ও অথনৈতিক সাংবাদিকদের সংগঠন ইকনোমিক রিপোর্টার্স ফোরাম (ইআরএফ) যৌথভাবে এ কর্মশালার আয়োজন করে। বাংলাদেশ ব্যাংকের সভাকক্ষে অনুষ্ঠিত কর্মশালার উদ্বোধনী সেশনে কেন্দ্রীয় ব্যাংকের উপদেষ্টা আল্লাহ মালিক কাজেমী, ডেপুটি গভর্নর আবু হেনা মোহা. রাজী হাসান, এস কে সুর চৌধুরী, এস এম মনিরুজ্জামান, ইআরএফের সভাপতি সাইফ ইসলাম দিলাল ও সাধারণ সম্পাদক জিয়াউর রহমান উপস্থিত ছিলেন। কর্মশালার সামগ্রিক ব্যাংকিং ব্যবস্থা, সাংবাদিকতার দৃষ্টিকোণ থেকে সামষ্টিক অর্থনীতি, মুদ্রানীতির ইতিহাসসহ কয়েকটি সেশন পরিচালনা করেন ডেপুটি গভর্নর এস এম মনিরুজ্জামান, বিবিটিএর প্রিন্সিপাল এ কে এম জামশেদ উজ জামান, বাংলাদেশ ব্যাংকের সিনিয়র অর্থনৈতিক উপদেষ্টা ড. ফয়সাল আহমেদ, মহাব্যবস্থাপক এস এম রবিউল হাসান, আবু ফারাহ মো. নাসের ও হাবিবুর রহমান। এতে ৭০ জন প্রতিবেদক অংশ নেন।

গভর্নর বলেন, চলতি অর্থবছরের প্রথম সাত মাসে ব্যাংকিং চ্যানেলে প্রবাসী আয় ১৬.৯০ শতাংশ কমেছে। এটা কেন কমছে তা বের করার জন্য একটা ডায়াগনস্টিক সার্ভে চলছে। তিনি আরো বলেন, রাজনৈতিক স্থিতিশীলতা বজায় থাকায় দেশের সব সূচক এখন ভালো।

দেশের প্রবৃদ্ধির হার বাড়ছে, একই সময়ে মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে আছে। এটা ইতিবাচক। তবে  চলতি অর্থবছরের জন্য ৭.২ শতাংশ প্রবৃদ্ধি অর্জনের যে লক্ষ্যমাত্রা তা বাস্তবায়ন প্রচুর টাকার প্রয়োজন।


মন্তব্য