kalerkantho


ফের হাজার কোটিতে ডিএসইর লেনদেন

নিজস্ব প্রতিবেদক   

১৪ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



নয় কার্যদিবস পর প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) লেনদেন আবারও হাজার কোটি টাকা ছাড়িয়েছে। বেশির ভাগ কম্পানির শেয়ার দাম হ্রাস পেলেও বেড়েছে সূচক ও লেনদেন।

অন্য শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন বৃদ্ধির সঙ্গে বেড়েছে মূল্যসূচকও।

এদিকে ওষুধ ও রসায়ন খাতে লেনদেন আগের দিনের চেয়ে বেড়েছে। তবে আগের দিন শীর্ষে থাকা আর্থিক প্রতিষ্ঠান খাতের লেনদেন কমেছে। বস্ত্র ও প্রকৌশল খাতে লেনদেন বেড়েছে, তবে অন্যান্য খাতে লেনদেন কমেছে।

সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস গতকাল সোমবার ডিএসইতে লেনদেন হয়েছে এক হাজার ৯৩ কোটি ৫০ লাখ টাকা আর মূল্যসূচক বেড়েছে ১২ পয়েন্ট। আগের দিন লেনদেন হয়েছিল ৯৬৬ কোটি ৮৩ লাখ টাকা আর মূল্যসূচক বেড়েছিল ৩৩ পয়েন্ট।

বাজার পর্যালোচনায় দেখা যায়, দিন শেষে সূচক দাঁড়িয়েছে পাঁচ হাজার ৫৫৮ পয়েন্ট। লেনদেন হওয়া কম্পানির মধ্যে দাম বেড়েছে ১১৯টির, কমেছে ১২৫টির ও দাম অপরিবর্তিত রয়েছে ৩৬টি কম্পানির। লেনদেনের শীর্ষে রয়েছে বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস।

এই কম্পানির শেয়ার লেনদেন হয়েছে ৪৬ কোটি ৯১ লাখ টাকা। দ্বিতীয় স্থানে থাকা অ্যাপোলো ইস্পাতের লেনদেন হয়েছে ৪২ কোটি ৪৯ লাখ টাকা। আর তৃতীয় স্থানে রয়েছে লঙ্কাবাংলা ফিন্যান্স। এই কম্পানিটির লেনদেন হয়েছে ৩৯ কোটি ২৬ লাখ টাকা। লেনদেনে শীর্ষে থাকা অন্যান্য

সিএসইতে লেনদেন হয়েছে ৬৮ কোটি ৫৫ লাখ টাকা আর মূল্যসূচক বেড়েছে ২৪ পয়েন্ট। আগের দিন লেনদেন হয়েছিল ৫৪ কোটি ৮৭ লাখ টাকা আর মূল্যসূচক বেড়েছিল ৬৬ পয়েন্ট। সোমবার লেনদেন হওয়া ২৬৩ কম্পানির মধ্যে দাম বেড়েছে ১১৪টির, কমেছে ১২৫টির ও অপরিবর্তিত রয়েছে ২৪ কম্পানির শেয়ারের দাম।


মন্তব্য