kalerkantho


কোটি টাকার ফুল বিক্রি চকরিয়ায়

বাণিজ্য ডেস্ক   

১৪ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



ভালোবাসা দিবসকে সামনে রেখে দেশের বিভিন্ন এলাকায় ফুল বিক্রি বেড়ে যায়। কোনো কোনো এলাকায় এ উপলক্ষে গোলাপ, গ্লাডিওলাস, রজনীগন্ধা, গাঁদা, জারবেরাসহ নানা ধরনের ফুল চাষ করা হয়।

বিক্রেতাদের মতে, এদিন দামও ভালো পাওয়া যায়।

চকরিয়া (কক্সবাজার) প্রতিনিধি জানান, ভালোবাসা দিবসকে ঘিরে কক্সবাজারের চকরিয়ার গোলাপ নগরখ্যাত বরইতলী ও হারবাং ইউনিয়নের চাষিরা গতকাল সোমবার পর্যন্ত অন্তত কোটি টাকার ফুল বিক্রি করেছে। তাই চাহিদা মেটাতে চট্টগ্রাম, কক্সবাজারসহ দেশের বিভিন্ন জায়গার ব্যবসায়ীরা এখান থেকে আগেভাগেই বিভিন্ন প্রজাতির ফুল কিনে নিয়ে গেছে। আজ মঙ্গলবারও বেশি ফুল বিক্রির আশা করছে চাষিরা।

বরইতলী ও হারবাং ইউনিয়নের ফুল চাষিরা জানায়, গোলাপ নগরখ্যাত বরইতলী ও হারবাং ইউনিয়নে প্রায় পাঁচ শতাধিক নারী-পুরুষ শ্রমিক বাণিজ্যিকভাবে চাষাবাদকৃত রকমারি ফুলের বাগানে পালাক্রমে শ্রম দিচ্ছে। চকরিয়ার বরইতলী থেকে পাইকারি দরে কিনে চট্টগ্রাম মহানগরের চেরাগী পাহাড় মোড়ে ফুল বিক্রি করেন সুভাষ দে। তিনি কালের কণ্ঠকে বলেন, ‘প্রতিদিন গড়ে ৫-১০ হাজার পিস ফুল কেনা হয় চকরিয়ার বরইতলী থেকে। আর বিশেষ দিবসে তা কয়েক গুণ ছাড়িয়ে যায়। এবারের ভালোবাসা দিবস উপলক্ষে আগাম অর্ডার দেওয়া হয়েছে প্রায় ৫০ হাজার গোলাপ ও গ্লাডিওলাস ফুলের।

রাজবাড়ী প্রতিনিধি জানান, রাজবাড়ী সদর উপজেলার মিজানপুর ইউনিয়নে অনেকেই এখন ফুল চাষ করছে। অর্থনৈতিকভাবে স্বাবলম্বী হতে রজনীগন্ধা, গাঁদা, গোলাপ, গ্যালো ডিলাক্স, ভুট্টা রজনী ফুলের চাষ করেছে। প্রতি সপ্তাহে তারা ফুল বিক্রি করছে। প্রতিটি ফুল বর্তমানে চার-পাঁচ টাকা দরে তারা বিক্রি করছে। এলাকায় ফুলচাষে কয়েক শতাধিক মানুষের কর্মসংস্থান হয়েছে।


মন্তব্য