kalerkantho


ভালোবাসা দিবসে উপহারে গড় ব্যয় ৫৬৮০ টাকা

বাণিজ্য ডেস্ক   

১৪ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



ভালোবাসা দিবসে উপহারে গড় ব্যয় ৫৬৮০ টাকা

ভালোবাসা দিবসটি সর্বজনীন হলেও এ দিনটিকে যেন আলাদাভাবে উদ্‌যাপনে মেতে ওঠে স্বামী-স্ত্রী আর প্রেমিক-প্রেমিকারা। তাইতো এদিনটিতে একটু ঘুরে বেড়ানো, বাইরে খাওয়া—সবই যেন ভালোবাসা প্রকাশের অংশ হয়ে ওঠে।

মাস্টারকার্ডের এক জরিপে বলা হয়, এবারের ভালোবাসা দিবসকে স্মরণীয় করে রাখতে বাসার বাইরে গিয়ে খাওয়া-দাওয়া করার পরিকল্পনা করছে এশিয়ার ৪৮ শতাংশ মানুষ।

‘কনজ্যুমার পারচেজিং প্রায়োরিটিজ সার্ভে’ শীর্ষক এ জরিপে এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের ভোক্তাদের ৪৪ শতাংশই প্রিয়জন বা ভালোবাসার মানুষজনকে কোনো গিফট বা উপহার প্রদান করে সারপ্রাইজ বা চমকে দেওয়ার পরিকল্পনা করেছে বলে জানায়। তবে অন্য সব দেশের চেয়ে চীনা নাগরিকরাই ভালোবাসা দেখানোর প্রবণতা ও আধিক্যে সবচেয়ে বেশি এগিয়ে রয়েছে। যেমন—দেশটির ৭৫ শতাংশ বা প্রতি চারজনের মধ্যে তিনজনেরই ভালোবাসার মানুষ বা বিশেষ কাউকে গিফট বা উপহার দেওয়ার পরিকল্পনা আছে। এ ক্ষেত্রে চীনের পরেই অর্থাৎ দ্বিতীয় স্থানে রয়েছে থাইল্যান্ডের মানুষ। তাদের ৭৪ শতাংশই ভালোবাসার মানুষকে উপহার প্রদানের পরিকল্পনা করে রেখেছে।

অর্থের হিসাবে এশিয়া ও প্যাসিফিক বা প্রশান্ত মহাসারগীয় অঞ্চলের মানুষ এবারের ভালোবাসা দিবস বা ভ্যালেনটাইনস ডে-তে নিজেদের ভালোবাসার মানুষের জন্য উপহার কিনতে গড়ে ৭১ ডলার করে (পাঁচ হাজার ৬৮০ টাকা) ব্যয় করবে। এ ক্ষেত্রে অন্য সব দেশ থেকে চীনারা এগিয়ে আছে। তারা উপহার কেনার জন্য গড়ে ২৩২ ডলার করে ব্যয় করবে।

খরচ করার বিষয়ে চীনের পেছনেই অর্থাৎ দ্বিতীয় স্থানে রয়েছে হংকং। সেই দেশের লোকজন গড়ে ১৭০ ডলার করে ব্যয় করবে উপহার কেনার জন্য। তৃতীয় স্থানে থাকা তাইওয়ানের নাগরিকরা ব্যয় করবে গড়ে ১৪৭ ডলার করে।

এশিয়া ও প্যাসিফিক বা প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে ভ্যালেনটাইনস ডে বা ভালোবাসা দিবসে উপহার কেনার ক্ষেত্রে নারীদের চেয়ে অবশ্য পুরুষরা এগিয়ে। উপহার কেনার জন্য এই অঞ্চলের নারীদের চেয়ে পুরুষরা ২৫ শতাংশ বেশি অর্থ খরচ করবে। জরিপে পাওয়া ফলাফল অনুযায়ী গোটা এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের দেশগুলোতে ভ্যালেনটাইনস ডে গিফট বা ভালোবাসা দিবসের উপহার কেনার ক্ষেত্রে পুরুষ ও নারীদের পছন্দেও বেশ তফাৎ দৃশ্যমান। যেমন—পুরুষের মধ্যে সর্বোচ্চ ৪০ শতাংশ উপহার হিসেবে ফুল দিতে পছন্দ করে। আর নারীদের মধ্যে সর্বোচ্চ ২৮ শতাংশ ভ্যালেনটাইনস ডে গিফট বা ভালোবাসা দিবসের উপহার হিসেবে জামা-কাপড় ও চামড়াজাত পণ্য কিনতে চায়। আবার নারী ও পুরুষ উভয়ে মিলে ভ্যালেনটাইনস ডে গিফট বা ভালোবাসা দিবসের উপহার হিসেবে প্রথম পছন্দ হলো ফুল। সম্মিলিতভাবে ২৮ শতাংশ নারী-পুরুষ এটি পছন্দ করে। শীর্ষ তিনটি উপহারের তালিকায় পরের দুটি হলো জামা-কাপড় ও চামড়াজাত পণ্য এবং জুয়েলারি বা গয়না। এর মধ্যে ২০ শতাংশ নারী-পুরুষ জামা-কাপড় ও চামড়াজাত পণ্য এবং ১৭ শতাংশ নারী-পুরুষ জুয়েলারি বা গয়না উপহার দিতে পছন্দ করে।

এই জরিপে ব্যবহৃত ডাটা বা উপাত্ত মাস্টারকার্ডের ‘কনজ্যুমার পারচেজিং প্রায়োরিটিজ সার্ভে’ থেকে নেওয়া। ২০১৭ সালের প্রথমার্ধের জন্য জরিপটি করা হয়। এতে এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের ১৮টি দেশের ৯ হাজার ১২৩ জন ব্যক্তি উত্তর দেয় বা অংশ নেয়, যাদের বয়স ১৮ থেকে ৬৪ বছর। এসব মানুষকে ২০১৭ সালের ভালোবাসা দিবস উপলক্ষে তাদের ব্যয়ের পরিকল্পনা সম্পর্কে প্রশ্ন করা হয়।


মন্তব্য