kalerkantho


বিজিএফসিএলের বার্ষিক মুনাফা ৩৭৭ কোটি টাকা

ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি   

১৩ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



প্রাকৃতিক গ্যাস উৎপাদনকারী রাষ্ট্রীয় মালিকানাধীন সর্ববৃহৎ প্রতিষ্ঠান বাংলাদেশ গ্যাস ফিল্ডস কমপানি লিমিটেড (বিজিএফসিএল) ২০১৫-১৬ অর্থবছরে প্রায় ৩৭৭ কোটি টাকা মুনাফা করেছে। গত বৃহস্পতিবার ঢাকায় অনুষ্ঠিত কম্পানির ৬১তম বার্ষিক সাধারণ সভায় এ তথ্য উপস্থাপন করা হয়।

কম্পানি বোর্ডের চেয়ারম্যান এবং জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের সচিব নাজিমউদ্দিন চৌধুরী এতে সভাপতিত্ব করেন। কম্পানি সূত্রে এ তথ্য নিশ্চিত হওয়া গেছে। উল্লিখিত বছরে বিজিএফসিএলের পাঁচটি ফিল্ডের ৪০টি কূপ থেকে দৈনিক গড়ে প্রায় ৮১৭.১৭ মিলিয়ন ঘনফুট হারে মোট ২,৯৮,২৬৬.৮৪৬ মিলিয়ন ঘনফুট গ্যাস উৎপাদন হয়েছে, যা দেশের মোট গ্যাস উৎপাদনের প্রায় ৩১ শতাংশ এবং রাষ্ট্রীয় মালিকানাধীন কম্পানিগুলোর মোট উৎপাদনের ৭৮ শতাংশ। পাশাপাশি গ্যাসের উপজাত হিসেবে এ বছরে কম্পানির কনডেনসেট উৎপাদনের পরিমাণ ছিল ২৭,০০০,৭৪৪ লিটার বা ১,৬৯,৮২৬ ব্যারেল।

সূত্র আরো জানায়, তিতাস ফিল্ডের নতুন দুটি লোকেশনে সম্প্রতি চারটি কূপ খনন করা হয়েছে। এর মধ্যে গত ডিসেম্বরে দুটি কূপ থেকে দৈনিক প্রায় ৪০ মিলিয়ন ঘনফুট হারে গ্যাস জাতীয় গ্রিডে সরবরাহ করা হচ্ছে। বাকি দুটি কূপ থেকে চলতি মাসের শেষ দিকে দৈনিক প্রায় ২৫ মিলিয়ন ঘনফুট গ্যাস জাতীয় গ্রিডে যুক্ত করা সম্ভব হবে।


মন্তব্য