kalerkantho


ওষুধশিল্পে বাংলাদেশি বিনিয়োগ চায় শ্রীলঙ্কা

বাণিজ্য ডেস্ক   

১২ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



বাংলাদেশি ব্যবসায়ীদের ফার্মাসিউটিক্যাল, জাহাজ নির্মাণ, পর্যটন, মৎস্য আহরণ এবং অন্যান্য উৎপাদন খাতে বিনিয়োগের আহ্বান জানিয়েছেন শ্রীলঙ্কার শিল্প ও বাণিজ্য মন্ত্রী রিশাদ বাথিউদিন। তিনি বলেন, ‘বাংলাদেশে উৎপাদিত ওষুধের মান আন্তর্জাতিক পর্যায়ে স্বীকৃত এবং শ্রীলঙ্কায় বাংলাদেশের ওষুধের প্রচুর চাহিদা রয়েছে, তাই আমরা চাই এ দেশের ব্যবসায়ীরা শ্রীলঙ্কায় বিনিয়োগ করুক।

ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (ডিসিসিআই) আয়োজিত এক মতবিনিময় সভায় রিশাদ এ কথা বলেন।

রিশাদ বাথিউদিন আরো বলেন, ‘শ্রীলঙ্কার কলম্বো ও হাম্বানতোতা সমুদ্রবন্দর ভৌগোলিকভাবেই অত্যন্ত সুবিধাজনক অবস্থানে রয়েছে এবং বন্দরগুলোতে আন্তর্জাতিক মানের সেবা প্রদান করা হচ্ছে। ’ তিনি বাংলাদেশের ব্যবসায়ীদের ব্যবসার ব্যয় হ্রাসের লক্ষ্যে পণ্য পরিবহনে শ্রীলঙ্কার বন্দরগুলো ব্যবহারের আহ্বান জানান। ডিসিসিআই সভাপতি আবুল কাশেম খানের নেতৃত্বে পরিচালনা পর্ষদের সদস্য ছাড়াও সভায় আরো উপস্থিত ছিলেন বাংলাদেশে নিযুক্ত শ্রীলঙ্কার হাইকমিশনার ইয়াসোজা গুনাসেকেরা এবং শ্রীলঙ্কা-বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি নাজিথ মুয়ানাগে।

আবুল কাশেম খান জানান, ২০১৫-১৬ অর্থবছরে বাংলাদেশ শ্রীলঙ্কা থেকে ৪৫.০১৬ মিলিয়ন ইউএস ডলারের পণ্য আমদানি করেছে এবং বিপরীতে বাংলাদেশ শ্রীলঙ্কায় ৩০.৪৫ মিলিয়ন ডলারের পণ্য রপ্তানি করেছে। তিনি দুই দেশের বাণিজ্য সম্প্রসারণে সাফটার আওতায় বিশেষায়িত পণ্য তালিকা পুনর্মূল্যায়নের প্রস্তাব করেন।


মন্তব্য