kalerkantho


চট্টগ্রামে বিপিসির বোর্ড সভা

পেট্রোলিয়াম ডাটাবেইস ম্যানেজমেন্ট সিস্টেম চালুর উদ্যোগ

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম   

১০ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



প্রায় ২২ বছর পর বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশনের (বিপিসি) ৮৮৮তম বোর্ড মিটিং গতকাল বৃহস্পতিবার চট্টগ্রামে প্রধান কার্যালয়ে অনুষ্ঠিত হয়েছে। এতে সভাপতিত্ব করেন বিপিসির নবনিযুক্ত চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম। সভায় ১২টির বেশি বিষয়ে আলোচনা ও সিদ্ধান্ত হয়।

বিপিসির বোর্ড মিটিংয়ে অংশ নেওয়া কর্মকর্তারা জানান, সভার শুরুতে বিপিসির হিসাব বিভাগের বিগত মাসের হালনাগাদ তথ্য ও প্রতিবেদন উপস্থাপন করা হয়। এ ছাড়া বিপণন বিভাগের পক্ষ থেকে দেশে জ্বালানি তেলের মজুদ পরিস্থিতি ও বাণিজ্য বিভাগের পক্ষ থেকে বিগত মাসের আমদানির পরিকল্পনার হালনাগাদ তথ্য উপস্থাপন করা হয়।

চলতি মাসে এক লাখ ৭০ হাজার ব্যারেল ন্যাফথা এফওবিও ভিত্তিতে রপ্তানির জন্য আহ্বান করা দর প্রস্তাব বোর্ড সভায় বিবেচনা করা হয়। এ ছাড়া ইস্টার্ন রিফাইনারিতে ক্রুড অয়েল পরিশোধনের প্রসেসিং ফি এবং অন্যান্য সার্ভিস চার্জ পুনর্নির্ধারণ বিষয়ে বিস্তারিত আলোচনা হয়। এবারের বোর্ড সভায় বিপিসির ২০১৭-১৮ অর্থবছরের প্রাক্কলিত বাজেট এবং ২০১৬-১৭ অর্থবছরের সংশোধিত বাজেট অনুমোদন দেওয়া হয়।

বৈঠক সূত্র জানায়, জ্বালানি তেল পরিবহন বাবদ বাংলাদেশ শিপিং করপোরেশনের বকেয়া পাওনার বিষয়টি অনুমোদন দেওয়া হয়। এ ছাড়া বিপিসির নিয়ন্ত্রণাধীন প্রতিষ্ঠানগুলোতে পেট্রোলিয়াম ডাটাবেইস ম্যানেজমেন্ট সিস্টেম (পিডিএমএস) চালুর বিষয়ে বিস্তারিত আলোচনা হয় বোর্ড সভায়।

১৯৯০ সালে বিপিসির প্রধান কার্যালয় চট্টগ্রামে স্থানান্তর হওয়ার পর ১৯৯৫ সাল পর্যন্ত চট্টগ্রামে বোর্ড সভা নিয়মিত অনুষ্ঠিত হতো।

অভিযোগ রয়েছে, গত ২২ বছর মন্ত্রণালয় এবং বিপিসির শীর্ষ কর্মকর্তারা নিজেদের সুবিধার জন্য ঢাকায় বোর্ড সভা আয়োজন করেছেন। এতে কর্মকর্তাদের যাতায়াত বাবদ বিপিসির বিপুল অঙ্কের টাকা লোকসান হলেও শীর্ষ কর্মকর্তারা নীরবে অনুমোদন দিয়েছেন।


মন্তব্য