kalerkantho

সোনার দাম বাড়ল

বাণিজ্য ডেস্ক   

৯ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



সোনার দাম বাড়ল

আন্তর্জাতিক বাজারে দাম বাড়ায় দেশের বাজারে বাড়ানো হয়েছে সোনার দাম। নতুন দর আজ বৃহস্পতিবার থেকে কার্যকর হবে। নতুন দর অনুযায়ী সোনার দাম ভরিতে ৫৮৩ থেকে ৯৯১ টাকা পর্যন্ত বাড়ানো হয়েছে।

বাংলাদেশ জুয়েলার্স সমিতি গতকাল বুধবার এক বিবৃতিতে জানায়, ভালো মানের (২২ ক্যারেট) প্রতি ভরি সোনা ৯৯১ টাকা বেড়ে ৪৭ হাজার ৬৪ টাকা বিক্রি হবে। আর ২১ ক্যারেটে ৯৩৩ টাকা বাড়িয়ে ৪৪ হাজার ৯৬৫ টাকা এবং ১৮ ক্যারেটে ৯৯১ টাকা বাড়িয়ে ৩৯ হাজার ৪৮৩ টাকা করা হয়েছে।

চলতি বছর এ নিয়ে দ্বিতীয় দফায় সোনার দর বাড়ল। এর আগে গত ১৪ জানুয়ারি দাম বেড়েছিল।

প্রসঙ্গত, বৈশ্বিক রাজনৈতিক অস্থিরতার কারণে গত কয়েক মাস সোনার দর ছিল ঊর্ধ্বমুখী। সর্বশেষ আন্তর্জাতিক বাজারে এক আউন্স সোনা বিক্রি হয় এক হাজার ২৩৬ ডলার। এ নিয়ে গত সপ্তাহে পণ্যটির দর বাড়ল ২.৪ শতাংশ। গত তিন মাসে যা সর্বোচ্চ।

এদিকে থমসন রয়টার্সের এক প্রতিবেদনে জিএফএমএসের বিশ্লেষকরা জানান, গত বছর বিশ্ববাজারে পিজিক্যাল সোনার চাহিদা কমেছে ২০ শতাংশ। এ চাহিদা কমে ২০০৯ সালের পর সর্বনিম্ন হয়েছে। টানা তিন বছর দাম কমার পর আবার কিছুটা ঊর্ধ্বমুখী হওয়ায় সোনায় ক্রেতাদের আগ্রহ কিছুটা কমেছে। তাঁরা জানান, সোনার গয়না, কয়েন, বার ও শিল্প চাহিদা কমে হয়েছে তিন হাজার ৩৪৯ টন। যেখানে ২০১৫ সালে এ চাহিদা ছিল চার হাজার ১৮৪ টন, যা সাত বছরে সর্বনিম্ন।


মন্তব্য