kalerkantho


কর্মশালায় বাণিজ্যমন্ত্রী

ইইউতে জিএসপি প্লাস পেতে প্রস্তুতি চলছে

নিজস্ব প্রতিবেদক   

৮ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



উন্নয়নশীল দেশে উন্নীত হওয়ার স্বপ্ন দেখা বাংলাদেশ ইউরোপীয় ইউনিয়নে (ইইউ) জিএসপি প্লাস সুবিধা পাওয়ার প্রস্তুতি নিচ্ছে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ। সে জন্য জিএসপি প্লাস কর্মসূচিতে অন্তর্ভুক্তির শর্তগুলো বাস্তবায়নে কাজ করছে বাংলাদেশ।

গতকাল রাজধানীর লা মেরিডিয়ান হোটেলে আয়োজিত বাংলাদেশের জিএসপি সুবিধা নিয়ে দিনব্যাপী কর্মশালা উদ্বোধনকালে বাণিজ্যমন্ত্রী এসব কথা বলেন।

বর্তমানে স্বল্পোন্নত দেশ হিসেবে অস্ত্র বাদে সব পণ্যে (ইবিএ) ইইউভুক্ত দেশগুলোতে জিএসপি (শুল্কমুক্ত রপ্তানি) সুবিধা পায় বাংলাদেশ। উন্নয়নশীল দেশে উন্নীত হওয়ার পর আর এ সুবিধা থাকবে না বাংলাদেশের। তবে পাকিস্তানসহ বেশ কিছু উন্নয়নশীল দেশকে জিএসপি প্লাস কর্মসূচির আওতায় ইইউ এই সুবিধা দিয়ে আসছে। বাংলাদেশও উন্নয়নশীল দেশ হওয়ার পর জিএসপি প্লাস কর্মসূচির আওতায় সুবিধা পেতে কার্যক্রম শুরু করেছে। এ জন্য গণতন্ত্র প্রতিষ্ঠা, সুশাসন নিশ্চিত করাসহ প্রায় ২৭টি শর্ত পূরণ করতে হবে।

বাণিজ্যমন্ত্রী বলেন, ‘জিএসপি প্লাস অর্জনে বেশ কিছু শর্ত পূরণ করতে হবে। তার মধ্যে শ্রমিকের অধিকার, কমপ্লায়েন্স (কারখানার নিরাপত্তা ও উন্নত কর্মপরিবেশ) নিশ্চিতে আমাদের বেশ অগ্রগতি হয়েছে। অন্য শর্তগুলো পূরণেও কাজ শুরু করেছি।

আশা করছি যথাসম্ভব স্বল্প সময়ে আমরা জিএসপি প্লাস অর্জন করতে পারব। ’

বেসরকারি গবেষণা সংস্থা সেন্টার ফর পলিসি ডায়ালগের (সিপিডি) নির্বাহী পরিচালক অধ্যাপক ড. মোস্তাফিজুর রহমান বলেন, ‘ইউরোপীয় ইউনিয়ন ২০২৩ সালে নতুন যে জিএসপি নীতি গ্রহণ করবে, তাতে আমাদের মতো দেশের আর্থিক, সামাজিক, শ্রমিক অধিকার এবং পরিবেশের ওপর কী ধরনের প্রভাব ফেলবে, তা নিয়ে এখন থেকেই ভাবতে হবে। ’


মন্তব্য