kalerkantho


বেড়েছে লেনদেন ও সূচক

প্যাসিফিক ডেনিমসের দাম বেড়েছে ১৭১%

নিজস্ব প্রতিবেদক   

৮ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার দেশের দুই পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন ও মূল্যসূচক বেড়েছে। যদিও আগের দিন সূচক বাড়লেও কমেছিল লেনদেনের পরিমাণ।

এদিকে তালিকাভুক্ত হয়ে প্রথম লেনদেনেই ১৭১ শতাংশ দাম বেড়েছে বস্ত্র খাতের প্যাসিফিক ডেনিমস লিমিটেডের।

মঙ্গলবার ডিএসইতে লেনদেন হয়েছে ৬২০ কোটি ৩২ লাখ টাকা আর মূল্যসূচক বেড়েছে ২৯ পয়েন্ট। আগের দিন লেনদেন হয়েছিল ৫৭৬ কোটি ২২ লাখ টাকা আর মূল্যসূচক বেড়েছিল ৪০ পয়েন্ট।

পর্যালোচনায় দেখা যায়, বাজার শুরুর পর থেকেই সূচকের ঊর্ধ্বমুখিতায় লেনদেন চলতে থাকে। পরবর্তী সময়ে সূচক কমলেও পরে আবারও ঊর্ধ্বমুখী হয়। এতে সূচক বাড়ার মধ্য দিয়ে দিনের লেনদেন শেষ হয়। দিনশেষে সূচক দাঁড়িয়েছে পাঁচ হাজার ৩৯২ পয়েন্ট। ডিএস-৩০ মূল্যসূচক ৫ পয়েন্ট বেড়ে এক হাজার ৯৬৭ পয়েন্ট ও ডিএসইএস শরিয়াহ সূচক ৩ পয়েন্ট বেড়ে এক হাজার ২৬১ পয়েন্টে দাঁড়িয়েছে। লেনদেন হওয়া কম্পানিগুলোর মধ্যে বেড়েছে ১৮০টি, কমেছে ১০৭টি ও অপরিবর্তিত রয়েছে ৩৯টি কম্পানির শেয়ারের দাম।

আরেক বাজার সিএসইতে লেনদেন হয়েছে ৪৪ কোটি ৪৪ লাখ টাকা। আর মূল্যসূচক বেড়েছে ৪৫ পয়েন্ট। আগের দিন লেনদেন হয়েছিল ৪৬ কোটি ৭১ লাখ টাকা। আর মূল্যসূচক বেড়েছিল ৮৯ পয়েন্ট। লেনদেন হওয়া ২৩৭টি কম্পানির মধ্যে বেড়েছে ১২৮টি, কমেছে ৮৯টি ও অপরিবর্তিত রয়েছে ২০ কম্পানির শেয়ারের দাম।

প্যাসিফিক ডেনিমসের শেয়ার দাম ১৭১ শতাংশ বৃদ্ধি : মঙ্গলবার চালু হওয়া বস্ত্র খাতের ‘এন’ ক্যাটাগরির প্যাসিফিক ডেনিমস লিমিটেডের শেয়ার দাম বেড়েছে ১৭১ শতাংশ। অভিহিত মূল্য ১০ টাকা শেয়ার লেনদেন শুরু হলেও সর্বশেষ দাম দাঁড়িয়েছে ২৭.১০ টাকা। সেই হিসাবে এক দিনেই শেয়ার দাম বেড়েছে ১৭ টাকা ১০ পয়সা। কম্পানিটির ২ কোটি ২৭ লাখ ৪৮ হাজার ৭২৩টি শেয়ার ৩৫ হাজার ৮১৪ বার হাতবদল হয়।


মন্তব্য