kalerkantho


ভ্যাট স্মার্ট কার্ড দাবি ঢাকা চেম্বারের

নিজস্ব প্রতিবেদক   

৭ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



ভ্যাট স্মার্ট কার্ড দাবি ঢাকা চেম্বারের

ভ্যাট বা মূসক প্রদানে ব্যবসায়ীদের উৎসাহী করতে ট্যাক্স কার্ডের মতো ভ্যাট স্মার্ট কার্ড প্রদানে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) কাছে প্রস্তাব করেছেন ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের (ডিসিসিআই) নেতারা। গতকাল রাজধানীর সেগুনবাগিচায় এনবিআরের মূল দপ্তরের সম্মেলন কক্ষে প্রতিষ্ঠানের চেয়ারম্যান মো. নজিবুর রহমান এবং সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে ডিসিসিআইয়ের নবনির্বাচিত পরিচালনা পর্যদের বৈঠক হয়। তখন ডিসিসিআই নেতারা এ প্রস্তাব করেন।

ডিসিসিআই সভাপতি আবুল কাসেম খান বলেন, ‘ভ্যাট আদায়ে এনবিআর পদ্ধতি সহজীকরণ করতে হবে। ব্যবসায়ীদের উৎসাহিত করতে হবে। ’

করের আওতা বাড়ানোর দাবি জানিয়ে আবুল কাসেম খান আরো বলেন, ‘বর্তমান করদাতাদের ওপর অতিরিক্ত করের বোঝা না চাপিয়ে করের আওতা বাড়াতে হবে। একই করদাতার ওপর বারবার কর চাপানো যাবে না। রাজস্ব জালের বিস্তার রাজস্ব আদায় বাড়বে। বাংলাদেশে ট্যাক্স জিডিপি অনুপাত বর্তমানে ১০.৩ শতাংশ। অথচ ভিয়েতনামে ২৩.৫ শতাংশ, নেপালে ১৯.৫ শতাংশ, থাইল্যান্ডে ১৬ শতাংশ এবং ফিলিপাইনে ১৩.৬ শতাংশ।

অনুষ্ঠানে ডিসিসিআইয়ের পক্ষ থেকে নতুন ভ্যাট আইনে ১৫ শতাংশের পরিবর্তে ৭ শতাংশ ভ্যাট আরোপের প্রস্তাব করা হয়।

অনুষ্ঠানে এনবিআর চেয়ারম্যান বলেন, ‘আমরা এখন বাজেট বাস্তবায়নের মধ্যে আছি। আপনাদের এ প্রস্তাব বিবেচনা করা হবে। ’ অনুষ্ঠানে ডিসিসিআই নেতারা ও এনবিআরের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।


মন্তব্য