kalerkantho


চট্টগ্রামে কাল শুরু রিহ্যাব ফেয়ার

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম   

৭ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



‘স্বপ্নীল আবাসন সবুজ দেশ, লাল-সবুজের বাংলাদেশ’—এই স্লোগানকে সামনে রেখে আগামীকাল বুধবার থেকে চট্টগ্রামে শুরু হচ্ছে রিহ্যাব ফেয়ার। নগরের র‌্যাডিসন ব্লু চিটাগাং বে ভিউর মেজবান বলরুমে চার দিনব্যাপী এ মেলার উদ্বোধন করবেন গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন। চট্টগ্রামে দশমবারের মতো অনুষ্ঠিত হতে যাচ্ছে এই মেলা। এ উপলক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে রিহ্যাবের ভাইস প্রেসিডেন্ট ও চট্টগ্রাম রিজিওনাল কমিটির চেয়ারম্যান আবদুল কৈয়ূম চৌধুরী জানান, এবারের মেলায় ৭২টি প্রতিষ্ঠানের ৯০টি স্টল থাকবে। ৮ থেকে ১১ ফেব্রুয়ারি পর্যন্ত প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৯টা পর্যন্ত মেলা চলবে।

লিখিত বক্তব্যে কৈয়ূম চৌধুরী বলেন, মৌলিক চাহিদার অন্যতম হচ্ছে আবাসন। আর এই আবাসন চাহিদা পূরণের নৈতিক দায়িত্ব সরকারের। কিন্তু সীমিত সম্পদের এই দেশে সরকারের একার পক্ষে এ চাহিদা পূরণ করা সম্ভব নয়। এমতাবস্থায় বেসরকারি উদ্যোক্তারা আবাসন সমস্যা সমাধানে নিজ নিজ উদ্যোগে এগিয়ে এসেছে। ক্রমবর্ধমান জনসংখ্যার চাহিদাকে বিবেচনায় রেখে আবাসন সমস্যা সমাধানে সরকারের উন্নয়ন সহযোগী হিসেবে রিহ্যাব নিরলসভাবে কাজ করে যাচ্ছে।

কৈয়ূম চৌধুরী আরো বলেন, আবাসন শিল্প গত তিন বছর থেকে চার বছরের স্থবিরতা কাটিয়ে ঘুরে দাঁড়াতে শুরু করেছে।

মূলত সিঙ্গেল ডিজিট সুদে ব্যাংক ঋণ, এফডিআরের সুদের হার হ্রাস এবং বহু প্রতীক্ষিত প্রবাসীদের জন্য ব্যাংক ঋণ প্রদানের সরকারি সিদ্ধান্তের কারণে এ খাতে সম্ভাবনার সৃষ্টি হয়েছে। মানুষ আবার আবাসন খাতে বিনিয়োগে আগ্রহী হয়ে উঠেছে।

প্রধানমন্ত্রী ২০২১ সালের মধ্যে বাংলাদেশকে মধ্যম আয়ের দেশে পরিণত করার জন্য রোডম্যাপ ঘোষণা করেছেন। সবার জন্য আবাসন নিশ্চিত না করে কোনোভাবেই মধ্যম আয়ের দেশে পরিণত হওয়া সম্ভব নয়। তাই গৃহায়ণ শিল্পকে পৃষ্ঠপোষকতা দেওয়া জরুরি। সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন রিহ্যাবের পরিচালক ও ফেয়ার স্ট্যান্ডিং কমিটির চেয়ারম্যান শাকিল কামাল চৌধুরী, রিহ্যাবের পরিচালক ও চট্টগ্রাম রিজিওনাল কমিটির কো-চেয়ারম্যান মোহাম্মদ ওমর ফারুক, ইঞ্জিনিয়ার মো. দিদারুল হক চৌধুরী এবং প্রেস অ্যান্ড মিডিয়া চট্টগ্রাম রিজিয়নের আহ্বায়ক এ এস এম আবদুল গাফফার মিয়াজী।

আগামীকাল মেলার উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি থাকবেন চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের (সিডিএ) চেয়ারম্যান আবদুচ ছালাম ও সংসদ সদস্য নূরুন্নবী চৌধুরী শাওন। রিহ্যাব চট্টগ্রাম রিজিওনাল কমিটির পক্ষে ২০ জন শারীরিক ও মানসিক প্রতিবন্ধী শিশু-কিশোরকে দৈনন্দিন ব্যবহারের সরঞ্জাম প্রদান করা হবে এবং চট্টগ্রাম রিজিয়নের আবাসনশিল্পের পথিকৃৎ সানমার প্রপার্টিজ লিমিটেড ও ইক্যুইটি প্রপার্টিজ ম্যানেজমেন্ট (প্রা.) লিমিটেডকে স্বর্ণপদক ও স্মারক উপহার প্রদান করা হবে বলে জানানো হয় সংবাদ সম্মেলনে।


মন্তব্য