kalerkantho


বৈশ্বিক মুদ্রা হিসেবে ডলার ব্যবহার করবে না ইরান

বাণিজ্য ডেস্ক   

৬ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



ইরান সরকার আমেরিকান মুদ্রা ডলার আর ব্যবহার করবে না। দেশটির স্থানীয় গণমাধ্যম জানিয়েছে, তাদের অফিসিয়াল আর্থিক বিবরণী বা আর্থিক রিপোর্টে ডলার ব্যবহার হবে না।

ইরানের কেন্দ্রীয় ব্যাংক গভর্নর ভালিওল্লাহ সেইফ গত শুক্রবার এ ঘোষণা দেন। তিনি বলেন, ‘আমাদের সব আর্থিক বিবরণী বা বৈদেশিক মুদ্রা বিনিময়ের ক্ষেত্রে আমরা আর ডলার ব্যবহার করব না। সেই জায়গায় আন্তর্জাতিক কোনো কমন মুদ্রা ব্যবহার করব। যেটি হবে অনেক বেশি স্থিতিশীল। ’ তিনি জানান, এ সিদ্ধান্ত নতুন রাজস্ব বছরের শুরুতে আগামী মার্চ থেকে কার্যকর হবে।

গত ২৮ জানুয়ারি যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সাত মুসলিম দেশের নাগরিকদের যুক্তরাষ্ট্রে প্রবেশ নিষিদ্ধ করেন। এর মধ্যে ইরানও রয়েছে। ট্রাম্পের এ ঘোষণার পরিপ্রেক্ষিতেই তেহরান এমন সিদ্ধান্ত নিয়েছে বলে জানায়। যদিও ট্রাম্পের ভ্রমণ নিষেধাজ্ঞা আদালতে ইতিমধ্যে স্থগিত হয়েছে।

তবে বিশ্বজুড়ে ট্রাম্পের ওই সিদ্ধান্তের সমালোচনা ও এর বিরুদ্ধে বিক্ষোভ চলছে।

এর আগে আমেরিকান নিষেধাজ্ঞা আরোপের জেরে মার্কিন নাগরিকদের ইরান ভ্রমণের ভিসা বাতিল করে তেহরান। সম্প্রতি দুই দেশের সম্পর্কের অবনতির মধ্যে তেহরান চলতি সপ্তাহে মাঝারি মাত্রার একটি ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে। এরপরই আমেরিকার নতুন নিষেধাজ্ঞা আরোপ করা হয়।

এদিকে ইরানের কেন্দ্রীয় ব্যাংক বাণিজ্য অংশীদার চীন, রাশিয়া, তুরস্ক, আজারবাইজান বা ইরাকের সঙ্গে লেনদেনের ক্ষেত্রে ইউরো অথবা অন্য কোনো মুদ্রা বেছে নেবে কি না সে বিষয়ে পরিষ্কার তথ্য পাওয়া যায়নি। ইরানের সবচেয়ে গুরুত্বপূর্ণ রপ্তানি খাত তেলের মূল্য নির্ধারণ করা হয় ডলারে। প্রস্তাবিত পরিবর্তন এ বিষয়টিকে জটিল করে তুলতে পারে বলে বিশেষজ্ঞরা আশঙ্কা প্রকাশ করেছেন। দ্য ইনডিপেনডেন্ট।


মন্তব্য