kalerkantho


বাজারে আসছে টয়ো ফিড ব্র্যান্ডের পশু ও মৎস্য খাদ্য

নিজস্ব প্রতিবেদক   

৫ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



বাজারে আসছে টয়ো ফিড ব্র্যান্ডের পশু ও মৎস্য খাদ্য

রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় গতকাল টয়ো ফিডের উদ্বোধন করেন শেখ ফজলুল করিম সেলিম এমপি। ছবি : কালের কণ্ঠ

পোল্ট্রি খাতে নতুন করে বিনিয়োগের জন্য ব্যবসায়ীদের প্রতি আহ্বান জানিয়েছেন আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য শেখ ফজলুল করিম সেলিম। তিনি বলেন, বর্তমান সরকার দেশের মানুষের আমিষ ও পুষ্টি চাহিদা পূরণে আন্তরিক।

কারণ পুষ্টিকর খাদ্য নিশ্চিত করাই উন্নত জাতি গঠনের পূর্বশর্ত। এ জন্য বর্তমান সরকার পোল্ট্রি খাতে বিনিয়োগকে উৎসাহিত করছে। এ সুবিধা নিয়ে দেশের অনেক শিক্ষিত বেকার যুবক এ খাতে বিনিয়োগ করছে। যা তাদের বেকারত্ব দূর করার পাশাপাশি এ খাতে নতুন নতুন কর্মসংস্থানের সৃষ্টি করছে।

গতকাল শনিবার ঢাকার কুড়িল-সংলগ্ন ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় (আইসিসিবি) ঢাকা গ্রুপের অঙ্গপ্রতিষ্ঠান টয়ো ফিড লিমিটেডের কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে শেখ সেলিম এসব কথা বলেন। অনুষ্ঠানে জানানো হয়, টয়ো ফিড পশুপাখি ও মাছের খাবার বাজারজাত করতে শুরু করেছে ডিজি ফিড নামে।

টয়ো ফিডের ব্যবস্থাপনা পরিচালক আবুল কালাম আজাদের সভাপতিত্বে অনুষ্ঠানে আরো বক্তব্য দেন মত্স্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ, এফবিসিসিআই সভাপতি আবদুল মাতলুব আহমাদ, পরিচালক শেখ ফজলে ফাহিম, সাউথ বাংলা অ্যাগ্রিকালচার অ্যান্ড কমার্স ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক রফিকুল ইসলাম, বেপজার সাবেক সদস্য এ কে এম মাহবুবুর রহমান, ঢাকা গ্রুপের নূরুল ইসলাম প্রমুখ।

পশু ও মত্স্য খাদ্যের মান নিশ্চিত করার তাগিদ দিয়ে শেখ সেলিম আরো বলেন, মান নিশ্চিত হলে চাহিদা মিটিয়ে রপ্তানিও করা সম্ভব হবে। উন্নতমানের পোল্ট্রি, ক্যাটল ও ফিশ ফিডই দিতে পারে সুস্থ ও সবল গবাদি পশু ও মাছের নিশ্চয়তা।

বর্তমানে রপ্তানি আয় তিন হাজার ৪০০ কোটি ডলার হয়েছে জানিয়ে শেখ সেলিম বলেন, ‘অর্থবছর শেষে তিন হাজার ৭০০ কোটি ডলার হবে। যখন আমরা ক্ষমতায় আসি ৩ দশমিক ৫ বিলিয়ন ডলার রিজার্ভ ছিল। এই রিজার্ভ দিয়ে অনেক চাহিদা মেটানো সম্ভব হয় না। আজকে তা ৩২ বিলিয়ন ডলার। ’

এফবিসিসিআই সভাপতি আবদুল মাতলুব আহমাদ বলেন, ‘উৎপাদিত পণ্য শুধু দেখতে ভালো হলে চলবে না, খামারের পশুপাখি বা ঘেরের মাছের যাতে অসুখ-বিসুখ না হয়। মানুষ ভালো জিনিস চায়। এটা করতে পারলে সীমানা ছাড়িয়ে রপ্তানি করতে পারব পশুখাদ্য। ’


মন্তব্য