kalerkantho


ডিএসইতে মূল্যসূচক কমল ১০৮ পয়েন্ট

নিজস্ব প্রতিবেদক   

৩ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



সপ্তাহের শেষ কার্যদিবস গতকাল বৃহস্পতিবার দেশের পুঁজিবাজারে মূল্যসূচক কমেছে। বেশির ভাগ কম্পানির শেয়ারের দাম কমার সঙ্গে লেনদেনও কমেছে অনেক। ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সূচক কমেছে ১০৮ পয়েন্ট, আর চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সূচক কমেছে ২১২ পয়েন্ট।

গতকাল ডিএসইতে লেনদেন হয়েছে ৭৪৫ কোটি ৯৯ লাখ টাকা। আগের দিনের চেয়ে লেনদেন কমেছে ১৩৬ কোটি ৫৬ লাখ টাকা। সেদিন লেনদেন হয়েছিল ৮৮২ কোটি ৫৫ লাখ টাকা, আর মূলসূচক বেড়েছিল ৫ পয়েন্ট।

বাজার পর্যালোচনায় দেখা যায়, লেনদেন শুরুর পর থেকেই ধারাবাহিকভাবে কমেছে সূচক। এতে দিনের সূচক ১০০ পয়েন্টেরও বেশি কমে যায়। দিনশেষে সূচক দাঁড়ায় পাঁচ হাজার ৩৬৫ পয়েন্ট। ডিএস-৩০ সূচক ১৭ পয়েন্ট কমে দাঁড়ায় এক হাজার ২৫৪ ও ডিএস শরিয়াহ সূচক ৩৬ পয়েন্ট কমে দাঁড়ায় এক হাজার ৮৫৬ পয়েন্ট। লেনদেন হওয়া কম্পানিগুলোর মধ্যে বেড়েছে ৪৪টি, কমেছে ২৭৩টি ও অপরিবর্তিত রয়েছে ১০টি কম্পানির শেয়ারের দাম।

লেনদেনের ভিত্তিতে শীর্ষে রয়েছে লঙ্কাবাংলা ফাইন্যান্স। প্রতিষ্ঠানটির শেয়ার লেনদেন হয়েছে ৩১ কোটি ৬৬ লাখ টাকা। দ্বিতীয় স্থানে থাকা বেক্সিমকো লিমিটেডের শেয়ার লেনদেন হয়েছে ২৭ কোটি ১৬ লাখ টাকা। আর সিএসইতে লেনদেন হয়েছে ৪৫ কোটি ২৭ লাখ টাকা। আর মূল্যসূচক কমেছে ২১২ পয়েন্ট। আগের দিন লেনদেন হয়েছিল ৫০ কোটি ৮২ লাখ টাকা আর মূল্যসূচক বেড়েছিল ৩ পয়েন্ট। লেনদেন হওয়া ২৪২টি কম্পানির মধ্যে বেড়েছে ৩২টি, কমেছে ২০৪টি এবং অপরিবর্তিত রয়েছে ছয়টি কম্পানির শেয়ারের দাম।


মন্তব্য