kalerkantho

26th march banner

লেনদেন কমলেও সূচক বেড়েছে

নিজস্ব প্রতিবেদক   

২ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



সপ্তাহের চতুর্থ কার্যদিবস গতকাল বুধবার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) মূল্যসূচক বাড়লেও লেনদেন কমেছে। দুই বাজারেই বেশির ভাগ কম্পানির শেয়ার দামও বৃদ্ধি পেয়েছে।

গতকাল ডিএসইতে লেনদেন হয়েছে ৩২৭টি কম্পানির ২৭ কোটি ২৪ লাখ ৬৯ হাজার ৭৯৯টি শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। টাকার হিসাবে এর পরিমাণ ৮৮২ কোটি ৫৫ লাখ টাকা। আর মূল্যসূচক বেড়েছে ৫ পয়েন্ট। আগের দিন লেনদেন হয়েছিল ৯৫৬ কোটি ৭২ লাখ টাকা আর মূল্যসূচক বেড়েছিল ৪৭ পয়েন্ট।

বাজার পর্যালোচনায় দেখা যায়, দিনভর সূচকের হ্রাস-বৃদ্ধির মধ্যে দিয়ে বাজারে লেনদেন শেষ হয়েছে। দিনশেষে সূচক দাঁড়িয়েছে পাঁচ হাজার ৪৭৩ পয়েন্ট। ডিএস-৩০ মূল্যসূচক ০.৪৯ পয়েন্ট বেড়ে এক হাজার ৯৯৩ পয়েন্ট ও ডিএসইএস শরিয়াহ সূচক ৪ পয়েন্ট বেড়ে এক হাজার ২৭২ পয়েন্টে দাঁড়িয়েছে। লেনদেন হওয়া কম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ১৮৩টির, কমেছে ১১২টির ও অপরিবর্তিত রয়েছে ৩২টি কম্পানির শেয়ার দাম।

লেনদেনের ভিত্তিতে শীর্ষে রয়েছে ইসলামী ব্যাংক, বেক্সিমকো লিমিটেড, কনফিডেন্স সিমেন্ট, আরএসআরএম স্টিল, লঙ্কাবাংলা ফাইন্যান্স, সাইফ পাওয়ার, বারাকা পাওয়ার, ইবনে সিনা, ওরিয়ন ফার্মা ও অ্যাপোলো ইস্পাত। দাম বৃদ্ধির শীর্ষে রয়েছে জেনারেশন নেক্সট, ফার্মা এইড, গোল্ডেন সন, অ্যাপোলো ইস্পাত, স্টাইল ক্র্যাফট, ফ্যামিলি টেক্স, এমারেল্ড অয়েল, প্যারামাউন্ট টেক্সটাইল, ন্যাশনাল ফিডস ও রহিম টেক্সটাইল। অন্যদিকে দাম কমার শীর্ষে রয়েছে ফার্স্ট প্রাইম ফাইন্যান্স, সাভার রিফ্রেক্টরিজ, ফনিক্স ফাইন্যান্স, ফারইস্ট ফাইন্যান্স, তাক্কাফুল ইনস্যুরেন্স, ইউনিয়ন ক্যাপিটাল, ইসলামী ব্যাংক, ওরিয়ন ইনফিউশন, ইসলামিক ফাইন্যান্স ও প্রোগ্রেসিভ লাইফ।

সিএসইতে লেনদেন হয়েছে ৫০ কোটি ৮১ লাখ টাকা আর মূল্যসূচক বেড়েছে ৩ পয়েন্ট। আগের দিন লেনদেন হয়েছিল ৪৯ কোটি ৫৮ লাখ টাকা। আর মূল্যসূচক বেড়েছিল ৯০ পয়েন্ট। লেনদেন হওয়া ২৫৬টি কম্পানির মধ্যে দাম বেড়েছে ১৩২টির, কমেছে ১০০টির ও অপরিবর্তিত রয়েছে ২৪টি কম্পানির শেয়ার দাম।


মন্তব্য