kalerkantho


প্যারিসে পোশাক প্রদর্শনী

বাংলাদেশের ১৪ প্রতিষ্ঠান যাচ্ছে

নিজস্ব প্রতিবেদক   

১ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



আগামী রবিবার থেকে শুরু হচ্ছে বিশ্বের তৈরি পোশাক খাতের বড় প্রদর্শনী টেক্সটওয়ার্ল্ড ও অ্যাপারেল সোর্সিং ২০১৭। আগামী ৫ থেকে ৯ ফেব্রুয়ারি পর্যন্ত পাঁচ দিনের এ প্রদর্শনী ফ্রান্সের রাজধানী প্যারিসে অনুষ্ঠিত হবে।

হাল ফ্যাশনের সব আকর্ষণীয় পোশাক নিয়ে এতে অংশ নেবে বাংলাদেশের ১৪ প্রতিষ্ঠান।

সূত্র জানায়, এ প্রদর্শনীতে রপ্তানি উন্নয়ন ব্যুরো (ইপিবি) একটি বড় প্যাভিলিয়ন নিচ্ছে। এ ছাড়া ইপিবির মাধ্যমে পোশাক খাতের প্রতিষ্ঠানগুলোও অংশগ্রহণ করছে এ প্রদর্শনীতে।

সূত্র জানায়, প্রদর্শনীতে বিজিএমইএর সহসভাপতি মোহাম্মদ নাসিরসহ অংশগ্রহণকারী প্রতিষ্ঠানগুলোর কর্মকর্তারা অংশগ্রহণ করছেন। মেলায় ইউরোপের বিভিন্ন দেশের পাশাপাশি পশ্চিমা বিশ্বের অনেক দেশের ক্রেতা ও দর্শনার্থী আসে। প্রতিবছর সেপ্টেম্বর ও ফেব্রুয়ারি মাসে দুবার এ মেলার আয়োজন করে জার্মানভিত্তিক প্রতিষ্ঠান মেসি ফ্রাংকফুর্ট।

জানতে চাইলে মোহাম্মদ নাসির কালের কণ্ঠকে বলেন, ‘বাংলাদেশের তৈরি পোশাক বিশ্বের অন্যান্য দেশের চেয়ে এখন আরো উন্নতমানের। এরই মধ্যে দেশে শতাধিক পরিবেশবান্ধব বিশ্বমানের কারখানা তৈরি হয়েছে। এসব কারখানায় তৈরি হচ্ছে উন্নত প্রযুক্তির এবং আরো বেশি মূল্য সংযোজনী পণ্য।

এসব পণ্য প্রদর্শন ছাড়াও ব্র্যান্ডিংয়ের জন্য প্রতিবছরই এ প্রদর্শনীতে অংশ নেন বিজিএমইএ সদস্যরা। এ ছাড়া ফ্রান্স বাংলাদেশের পোশাক খাতের সবচেয়ে পুরনো বাজার হওয়ায় মেলা চলাকালীন অনেক পুরনো ক্রেতার সঙ্গে মতবিনিময় হয়। ’

গত বছর অনুষ্ঠিত ৪০তম প্রদর্শনীতে বিশ্বের বড় বড় পোশাক প্রস্তুতকারী প্রতিষ্ঠান অংশগ্রহণ করে। এবারের প্রদর্শনীতে বিশ্বের ১১০টিরও বেশি দেশ থেকে বস্ত্র, পোশাক, অ্যাকসেসরিজ এবং পোশাক খাতের ১২ হাজার ৯২৯টি প্রতিষ্ঠান অংশ নিচ্ছে। প্রদর্শনীতে তৈরি পোশাকের ভবিষ্যৎ ও সম্ভাবনা নিয়ে একাধিক সেমিনারের পাশাপাশি এ শিল্পের কারিগরি বিষয় নিয়ে সেমিনার ও আলোচনা সভার আয়োজন করা হয়েছে। মেলায় বিশ্বের নামিদামি মডেলরা র‌্যাম্প ও বিভিন্ন ফ্যাশন শোতে অংশ নেবেন।


মন্তব্য