kalerkantho

রবিবার। ৪ ডিসেম্বর ২০১৬। ২০ অগ্রহায়ণ ১৪২৩। ৩ রবিউল আউয়াল ১৪৩৮।


ডিএসইতে সূচক ও লেনদেন কমেছে

নিজস্ব প্রতিবেদক   

২১ অক্টোবর, ২০১৬ ০০:০০



সপ্তাহের শেষ কার্যদিবস গতকাল বৃহস্পতিবার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক ও লেনদেন কমেছে। আর চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক কমলেও বেড়েছে লেনদেন।

দুই বাজারেই বেশির ভাগ কম্পানির শেয়ারের দাম কমেছে। আগের দিন দুই বাজারেই সূচক কমেছিল।

গতকাল ডিএসইতে লেনদেন হয়েছে ৫০০ কোটি ৭৫ লাখ টাকা। আর মূল্যসূচক কমেছে ১০ পয়েন্ট। আগের দিন লেনদেন হয়েছিল ৫৬০ কোটি ২৬ লাখ টাকা। আর মূল্যসূচক কমেছিল ৯ পয়েন্ট।

বাজার পর্যালোচনায় দেখা যায়, বাজার শুরুর পর থেকেই সূচক কমতে থাকে। পরবর্তী সময়ে সূচক কিছুটা বাড়লেও কমার মধ্য দিয়ে দিনের লেনদেন শেষ হয়েছে। দিনশেষে সূচক দাঁড়িয়েছে চার হাজার ৬৯২ পয়েন্ট। ডিএস-৩০ মূল্যসূচক ২ পয়েন্ট কমে এক হাজার ৭৪৮ পয়েন্ট ও ডিএসইএস শরিয়াহ সূচক ২ পয়েন্ট কমে এক হাজার ১১১ পয়েন্টে দাঁড়িয়েছে। লেনদেন হওয়া ৩২৫টি কম্পানির মধ্যে বেড়েছে ১১০টি, কমেছে ১৫৬টি ও অপরিবর্তিত রয়েছে ৫৯টি কম্পানির শেয়ারের দাম।

সিএসইতে লেনদেন হয়েছে ৩৯ কোটি আট লাখ টাকা আর মূল্যসূচক কমেছে ২৮ পয়েন্ট। আগের দিন লেনদেন হয়েছিল ৩১ কোটি ১৫ লাখ টাকা। আর মূল্যসূচক কমেছিল ১৪ পয়েন্ট। লেনদেন হওয়া ২৫৪টি কম্পানির মধ্যে বেড়েছে ৯৪টি, কমেছে ১২৯টি ও অপরিবর্তিত রয়েছে ৩১টি কম্পানির শেয়ারের দাম।

রহিমা ফুডের লেনদেন তদন্তে কমিটি : পুঁজিবাজারে খাদ্য ও আনুষঙ্গিক খাতের রহিমা ফুড করপোরেশনের শেয়ারের অস্বাভাবিক লেনদেন খতিয়ে দেখতে তদন্ত কমিটি গঠন করেছে নিয়ন্ত্রক সংস্থা সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন। গতকাল বৃহস্পতিবার ডিএসই সূত্রে এ তথ্য জানা যায়। উল্লেখ্য, রহিমা ফুডের উদ্যোক্তা পরিচালকদের সম্পূর্ণ শেয়ার হস্তান্তর ও মূল্য সংবেদনশীল তথ্য প্রকাশ নিয়ে কম্পানি এবং উভয় স্টক এক্সচেঞ্জের বিরুদ্ধে অভিযোগ ওঠে। গত ৪ অক্টোবর থেকে ধারবাহিকভাবেই কম্পানিটির শেয়ারের দাম বেড়ে চলেছে।

 


মন্তব্য