kalerkantho

বৃহস্পতিবার । ৮ ডিসেম্বর ২০১৬। ২৪ অগ্রহায়ণ ১৪২৩। ৭ রবিউল আউয়াল ১৪৩৮।


আবার ব্যবসা করবে স্ট্যান্ডার্ড ইনস্যুরেন্স

নিজস্ব প্রতিবেদক   

২০ অক্টোবর, ২০১৬ ০০:০০



আবারও বীমা ব্যবসা করতে পারবে পুঁজিবাজারে তালিকাভুক্ত স্ট্যান্ডার্ড ইনস্যুরেন্স। প্রতিষ্ঠানটির করা এক আপিলের পরিপ্রেক্ষিতে অনিয়মের অভিযোগে নিবন্ধন বাতিলের বছরখানেক পর গতকাল বুধবার অর্থ মন্ত্রণালয় থেকে এক চিঠির মাধ্যমে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষকে (আইডিআরএ) এ সিদ্ধান্তের কথা জানানো হয়।

চিঠিতে উল্লেখ করা হয়, স্ট্যান্ডার্ড ইনস্যুরেন্সের নিবন্ধন সনদ বাতিল-সংক্রান্ত আইডিআরএর সব নির্দেশনা রহিত করা হয়েছে।

জানা গেছে, সরকারের এই সিদ্ধান্তের ফলে স্ট্যান্ডার্ড ইনস্যুরেন্স আবার বীমা ব্যবসা করতে পারবে, যা ২০১৫ সালের জুন মাস থেকে বন্ধ রয়েছে। পুনরায় বীমায় অনিয়ম করার কারণে গত বছর আইডিআরএ এই বীমা কম্পানির নিবন্ধন বাতিল করেছিল। সেই সঙ্গে প্রতিষ্ঠানটি থেকে বীমা কাভারনোট, বীমা সার্টিফিকেট বা বীমা পলিসি বিক্রির ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়। ফলে বন্ধ হয়ে যায় প্রতিষ্ঠানটির বীমা ব্যবসা।

এরপর বিভিন্ন পক্ষ থেকে আইডিআরএর ওই সিদ্ধান্তকে সাহসী পদক্ষেপ বলা হলেও পুঁজিবাজারের নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) থেকে আপত্তি তোলা হয়। বিভিন্ন সভায় বিএসইসির পক্ষ থেকে আইডিআরএর সিদ্ধান্তের তীব্র সমালোচনাও করা হয়।

তবে স্ট্যান্ডার্ড ইনস্যুরেন্সের নিবন্ধন সনদ বাতিলের সিদ্ধান্তে অনড় থাকে আইডিআরএ। কয়েক দফা আইডিআরএর কাছে আবেদন করেও কোনো সুফল না পেয়ে বীমা আইন মেনে সরকারের দ্বারস্থ হয় প্রতিষ্ঠানটি। এই প্রেক্ষাপটে স্ট্যান্ডার্ড ইনস্যুরেন্সের নিবন্ধন সনদ ফিরিয়ে দেওয়ার সিদ্ধান্ত নিল সরকার। সরকার থেকে স্ট্যান্ডার্ড ইনস্যুরেন্সের নিবন্ধন সনদ ফিরিয়ে দেওয়ার সিদ্ধান্ত নেওয়ায় প্রতিষ্ঠানটি আবার সাধারণ বীমা ব্যবসা করতে পারবে বলে জানিয়েছেন আইডিআরএর চেয়ারম্যান এম শেফাক আহমেদ। তিনি বলেন, ‘নিবন্ধন সনদ ফিরিয়ে দেওয়ার সিদ্ধান্ত সরকারের। সরকার যে সিদ্ধান্ত নিয়েছে সেটিই বাস্তবায়ন করা হবে। ’


মন্তব্য