kalerkantho


মূল্য সংশোধনের পর সূচক বৃদ্ধি

নিজস্ব প্রতিবেদক   

১৯ অক্টোবর, ২০১৬ ০০:০০



মূল্য সংশোধনের পর আবারও গতকাল মঙ্গলবার পুঁজিবাজারে সূচক ও লেনদেন বেড়েছে। আগের দিন দুই বাজারেই সূচক ও লেনদেন কমেছিল। টানা মূল্যপতন আর উত্থান ধারা থেকে বেরিয়ে অনেকটা স্থিতিশীলতার দিকে এগোচ্ছে বাজার। বিনিয়োগকারীদের অংশগ্রহণে বাজারে গতি ফিরছে।

গতকাল ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন হয়েছে ৫৭১ কোটি ৫৯ লাখ টাকা। আর মূল্যসূচক বেড়েছে ১৯ পয়েন্ট। আগের দিন লেনদেন হয়েছিল ৪৫৬ কোটি ৭১ লাখ টাকা আর মূল্যসূচক কমেছিল ১৬ পয়েন্ট।

বাজার পর্যালোচনায় দেখা যায়, বাজার শুরুর পর থেকেই ধারাবাহিকভাবে বেড়েছে সূচক। দিনশেষে সূচক দাঁড়িয়েছে চার হাজার ৭১১ পয়েন্ট। ডিএস-৩০ ইনডেক্স ০.৫৩ পয়েন্ট বেড়ে এক হাজার ৭৫৫ পয়েন্ট ও ডিএসইএস শরিয়াহ ইনডেক্স ১.৭৭ পয়েন্ট বেড়ে এক হাজার ১১৭ পয়েন্টে দাঁড়িয়েছে। লেনদেন হওয়া ৩২৩টি কম্পানির মধ্যে বেড়েছে ১৭৭টি, কমেছে ৯৮টি ও অপরিবর্তিত রয়েছে ৪৮টি কম্পানির শেয়ারের দাম।

লেনদেনের ভিত্তিতে শীর্ষে রয়েছে ডরিন পাওয়ার, সিঙ্গার বিডি, ন্যাশনাল ব্যাংক, তিতাস গ্যাস, পাওয়ার গ্রিড, আইটিসি, জিএসপি ফাইন্যান্স, লংকাবাংলা ফাইন্যান্স, ইউনিয়ন ক্যাপিটাল ও মিউচ্যুয়াল ট্রাস্ট ব্যাংক।

দাম বৃদ্ধির শীর্ষে রয়েছে ইয়াকিন পলিমার, স্ট্যান্ডার্ড ইনস্যুরেন্স, প্যারামাউন্ট ইনস্যুরেন্স, আইটিসি, স্ট্যান্ডার্ড সিরামিকস, দেশ গার্মেন্টস, মার্কেন্টাইল ইনস্যুরেন্স, নিটল ইনস্যুরেন্স, প্রভাতী ইনস্যুরেন্স ও জনতা ইনস্যুরেন্স।

অন্যদিকে দাম কমার শীর্ষে আছে মডার্ন ডায়িং, ড্যাফোডিল কম্পিউটার, গ্লোবাল হেভি কেমিক্যাল, মুন্নু স্টাফলার, বেক্সিমকো ফার্মা, সমতা লেদার, সোনালী আঁশ, রেনউইক যজ্ঞেশ্বর, তসরিফা ইন্ডাস্ট্রিজ ও বাংলাদেশ বিল্ডিং সিস্টেম।

সিএসইতে লেনদেন হয়েছে ৩১ কোটি ৬৬ লাখ টাকা। আর মূল্যসূচক বেড়েছে ৪৮ পয়েন্ট। আগের দিন লেনদেন হয়েছিল ২৮ কোটি ৬৯ লাখ টাকা। আর মূল্যসূচক কমেছিল ৫৯ পয়েন্ট। লেনদেন হওয়া ২৫৩টি কম্পানির মধ্যে বেড়েছে ১৪২টি, কমেছে ৭৫টি ও অপরিবর্তিত রয়েছে ৩৬টি কম্পানির শেয়ারের দাম।


মন্তব্য