kalerkantho

রবিবার । ১১ ডিসেম্বর ২০১৬। ২৭ অগ্রহায়ণ ১৪২৩। ১০ রবিউল আউয়াল ১৪৩৮।


চীন, সিঙ্গাপুর ও সুইডেনের কম্পানির সঙ্গে বিডিজি-মাগুরা গ্রুপের চুক্তি

বাণিজ্য ডেস্ক   

১৯ অক্টোবর, ২০১৬ ০০:০০



চীন, সিঙ্গাপুর ও সুইডেনের কম্পানির সঙ্গে বিডিজি-মাগুরা গ্রুপের চুক্তি

জ্বালানি খাত বিকাশে চায়না সিজিজিসি ইউএন পাওয়ারের সঙ্গে চীনের রাজধানী বেইজিংয়ে চুক্তিটি স্বাক্ষরিত হয়। সিজিজিসির প্রেসিডেন্ট লু জিয়াং এবং বিডিজি-মাগুরা গ্রুপের অন্যতম অঙ্গপ্রতিষ্ঠান বাংলাদেশ ডেভেলপমেন্ট কম্পানির পক্ষে গ্রুপ চেয়ারম্যান মোস্তফা কামাল মহীউদ্দীন সমঝোতা চুক্তিতে স্বাক্ষর করেন

পরিবেশবান্ধব জ্বালানি খাত বিকাশে বিডিজি-মাগুরা গ্রুপের সঙ্গে চীনা প্রতিষ্ঠান এবং নদ-নদী খনন, পলি বালু জমে ভরাট খাল-বিলের পানিপ্রবাহ পুনরুদ্ধার, বালু থেকে নির্মাণসামগ্রী, উন্নত মানের পণ্য উত্পাদন ও পরিবেশগত উন্নয়নে সিঙ্গাপুর ও সুইডেনভিত্তিক সুপ্রতিষ্ঠিত দুই বৃহৎ ব্যবসায়িক প্রতিষ্ঠানের পৃথকভাবে সমঝোতা চুক্তি স্বাক্ষরিত হয়েছে।

জ্বালানি খাত বিকাশে চায়না সিজিজিসি ইউএন পাওয়ারের সঙ্গে চীনের রাজধানী বেইজিংয়ে এই চুক্তি স্বাক্ষরিত হয়।

সিজিজিসির প্রেসিডেন্ট লু জিয়াং এবং বিডিজি-মাগুরা গ্রুপের অন্যতম অঙ্গপ্রতিষ্ঠান বাংলাদেশ ডেভেলপমেন্ট কম্পানির পক্ষে গ্রুপ চেয়ারম্যান মোস্তফা কামাল মহীউদ্দীন সমঝোতা চুক্তিতে স্বাক্ষর করেন। সমঝোতা চুক্তির ফলে বাংলাদেশে পরিবেশবান্ধব পাওয়ার সেক্টর যেমন গ্যাস ইঞ্জিন পাওয়ার প্লান্ট নির্মাণ, গ্যাস টারবাইন পাওয়ার প্লান্ট, কম্বাইন্ড কুলিংহিটিং প্লান্ট, সোলার পাওয়ার প্লান্ট, উইন্ড পাওয়ার প্লান্ট স্থাপন প্রভৃতি জ্বালানি খাত বিকাশে উভয় পক্ষ কাজ করবে। একই সঙ্গে এইচএফও পাওয়ার প্লান্ট, ভাসমান পাওয়ার প্লান্ট, ক্লোসটেড পাওয়ার প্লান্ট, থার্মাল পাওয়ার ট্রান্সমিসন, মেরিন ইঞ্জিনিয়ারিং প্ল্যাটফর্ম পাওয়ার স্টেশন নির্মাণে সহায়তা করবে চায়না সিজিজিসি ইউএন পাওয়ার। বিদ্যুৎ ছাড়াও শিল্পপ্রতিষ্ঠানের বিকাশ, আবাসন খাতের উন্নয়ন এবং সার্বিক অবকাঠামোগত উন্নয়নে প্রতিষ্ঠান দুটির একসঙ্গে কাজ করার সুযোগ তৈরি হয়েছে। উভয় পক্ষ প্রতিটি ক্ষেত্রে নীতিগতভাবে সর্বোচ্চ প্রযুক্তি ও অভিজ্ঞতা নিজেদের মধ্যে বিনিময় করবে বলে চুক্তিতে উল্লেখ করা হয়েছে।

প্রসঙ্গত, সিজিজিসি চীনের আন্তর্জাতিক মানের নেতৃস্থানীয় ব্যবসায়িক গ্রুপ। সিজিজিসি-ইউএন পাওয়ার সিজিজিসি গ্রুপের অন্তর্গত একটি প্রতিষ্ঠান। এই গ্রুপের অন্যতম অঙ্গপ্রতিষ্ঠান সিইইসি (চায়না এনার্জি ইঞ্জিনিয়ারিং গ্রুপ কম্পানি) সরাসরি চীনের কেন্দ্রীয় সরকারের নিয়ন্ত্রণে পরিচালিত হয়। প্রতিষ্ঠানটি নতুন নতুন পরিবেশবান্ধব শক্তিশালী জ্বালানি খাতের উন্নয়নে নিজ দেশ ছাড়াও বিশ্বের বিভিন্ন দেশে কাজ করছে।

অন্যদিকে সিঙ্গাপুর ও সুইডেনভিত্তিক সুপ্রতিষ্ঠিত দুই বৃহৎ ব্যবসায়িক প্রতিষ্ঠানের সঙ্গে বিডিজি-মাগুরা গ্রপের পৃথকভাবে সমঝোতা চুক্তি স্বাক্ষরিত হয়েছে। সিঙ্গাপুর ও সুইডেনের প্রতিষ্ঠান দুটি হচ্ছে যথাক্রমে কোজাকস পেট লিমিটেড ও ডেল্টা এনভায়রনমেন্টাল প্রডাক্ট। সম্প্রতি ঢাকায় বিডিজি-মাগুরা গ্রুপের অন্যতম অঙ্গপ্রতিষ্ঠান বাংলাদেশ ডেভেলপমেন্ট কম্পানির (বিডিসি) মধ্যে সমঝোতা চুক্তি স্বাক্ষরিত হয়েছে।

বিডিজি-মাগুরার গ্রুপ ডিরেক্টর মোস্তফা আজাদ মহীউদ্দীন, ডেল্টা এনভায়রনমেন্টাল প্রডাক্টের প্রেসিডেন্ট কর্নিলিও কিউ কেসিডো, কোজাকস পেট লিমিটেডের সিইও ভি. রাজাগোপাল নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন।

চুক্তির ফলে, সিঙ্গাপুর ও সুইডেন ভিত্তিক সুপ্রতিষ্ঠিত দুই বৃহৎ ব্যবসায়িক প্রতিষ্ঠান বাংলাদেশে পানির প্রবাহ অব্যাহত রাখতে নদ-নদী খনন, পলি বালু জমে ভরাট খাল-বিলের পানি প্রবাহ পুনরুদ্ধার, উত্তোলিত বালু দিয়ে জমি ভরাট, বালু থেকে নির্মাণ সামগ্রী, মূল্যবান ও উন্নতমানের পণ্য উত্পাদন, পরিবেশগত উন্নয়ন এবং সামাজিকভাবে গ্রহণযোগ্য উন্নয়নমূলক প্রকল্প সমূহ বাস্তবায়নে কাজ করবে।

 


মন্তব্য