kalerkantho

সোমবার । ৫ ডিসেম্বর ২০১৬। ২১ অগ্রহায়ণ ১৪২৩। ৪ রবিউল আউয়াল ১৪৩৮।


বিশ্ব বাণিজ্য কমে হবে ১.৭ শতাংশ

বাণিজ্য ডেস্ক   

১৯ অক্টোবর, ২০১৬ ০০:০০



বছরজুড়েই নিম্নমুখী রয়েছে বিশ্ব বাণিজ্য। এবার তা এক-তৃতীয়াংশ কমার পূর্বাভাস দিল বিশ্ব বাণিজ্য সংস্থা (ডাব্লিউটিও)।

সংস্থার মতে, চীনের শ্লথ অর্থনীতি ও যুক্তরাষ্ট্রের আমদানি কমায় বিশ্ব বাণিজ্য কমে হবে ১.৭ শতাংশ। এর আগের পূর্বাভাসে সংস্থা জানিয়েছিল বিশ্ব বাণিজ্য হবে ২.৮ শতাংশ।

সম্প্রতি প্রকাশিত ছয় মাসের বাণিজ্য পূর্বাভাস প্রতিবেদনে ডাব্লিউটিও দাবি করে, ১৫ বছরের মধ্যে এই প্রথম বিশ্ব জিডিপি প্রবৃদ্ধির চেয়ে বাণিজ্য কমছে। সংস্থার মহাপরিচালক রবার্তো আজেভেদো বলেন, বাণিজ্য প্রবৃদ্ধির এ চিত্র সরকারগুলোর জন্য জেগে ওঠার আহ্বান হিসেবেই আমি মনে করি। তিনি বলেন, ‘এ মুহূর্তে আমাদের ভুল নীতি গ্রহণ করলে চলবে না, যাতে বিশ্ব বাণিজ্য পরিস্থিতি আরো খারাপের দিকে যায়। বরং কর্মসংস্থান, উন্নয়ন ও অর্থনৈতিক প্রবৃদ্ধি সবই বাণিজ্যের সঙ্গে সংশ্লিষ্ট, তাই নীতিনির্ধারণও সেভাবে করতে হবে। ’

প্রতিবেদনে বলা হয়, বিশ্বায়ন ও সার্বিক বাণিজ্য নির্ভরতার মাধ্যমে দীর্ঘ কয়েক বছর ইতিবাচক প্রবৃদ্ধি অর্জন করেছে বিশ্ব। কিন্তু বর্তমানে সরকারগুলো অভ্যন্তরীণ শিল্পকে সুরক্ষা দিতে গিয়ে অনেক ক্ষেত্রে বৈশ্বিক বাণিজ্য বিসর্জন দিচ্ছে। রবার্তো আজেভেদো আরো বলেন, ‘এ মুহূর্তে বিশ্ব বাণিজ্য গতিশীল করতে হলে অন্তর্মুখী হলে চলবে না, বরং বহির্মুখী বাণিজ্যের দিকে তাকাতে হবে। ’ রয়টার্স।


মন্তব্য