kalerkantho

শনিবার । ১০ ডিসেম্বর ২০১৬। ২৬ অগ্রহায়ণ ১৪২৩। ৯ রবিউল আউয়াল ১৪৩৮।


কর্ণফুলী ফার্টিলাইজার দিল ৫ কোটি

শ্রমিক কল্যাণ তহবিলে জমা হয়েছে ১৮৬ কোটি টাকা

নিজস্ব প্রতিবেদক   

১৯ অক্টোবর, ২০১৬ ০০:০০



শ্রমিক কল্যাণ তহবিলে জমা হয়েছে ১৮৬ কোটি টাকা

শ্রমিক কল্যাণ তহবিলে এ পর্যন্ত ১৮৬ কোটি টাকা জমা হয়েছে। সর্বশেষ এই তহবিলে কর্ণফুলী ফার্টিলাইজার কম্পানি দিয়েছে পাঁচ কোটি টাকা।

গতকাল মঙ্গলবার সচিবালয়ে শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মো. মুজিবুল হকের হাতে শিল্প মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. মোশাররফ হোসেন ভূঁইয়া কর্ণফুলী ফার্টিলাইজার কম্পানির পক্ষে লভ্যাংশের নির্দিষ্ট অংশের পাঁচ কোটি আট লাখ ১৮ হাজার ২০০ টাকার চেক হস্তান্তর করেন।

চেক প্রদান অনুষ্ঠানে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব মিকাইল শিপার, কর্ণফুলী ফার্টিলাইজার কম্পানির প্রধান নির্বাহী কর্মকর্তা ড. তৌফিক আলী, প্রধান অর্থ কর্মকর্তা হাবিবুল্লাহ মঞ্জু এবং মন্ত্রণালয়ের যুগ্ম সচিব ম আ কাশেম মাসুদসহ মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

চেক প্রদান অনুষ্ঠানে প্রতিমন্ত্রী বলেন, এ তহবিল থেকে শ্রমিকদের দুর্ঘটনাজনিত মৃত্যু, স্থায়ীভাবে পঙ্গু, দুরারোগ্য ব্যাধিতে আক্রান্ত শ্রমিক এবং তাদের সন্তানদের শিক্ষা সহায়তা প্রদান করা হচ্ছে। তিনি আরো বলেন, এ তহবিলে আজ পর্যন্ত জমার পরিমাণ ১৮৬ কোটি টাকার বেশি। এ তহবিলে অর্থ প্রদানের বিষয়ে কম্পানিগুলোর আগ্রহ বৃদ্ধি পেয়েছে। অল্প দিনের মধ্যে এ তহবিলে জমার পরিমাণ কয়েক শ কোটি টাকা ছাড়িয়ে যাবে আশা করা যায়।

প্রতিমন্ত্রী বলেন, শ্রমিকদের কল্যাণে এ পর্যন্ত এ তহবিল থেকে প্রায় পৌনে তিন কোটি টাকা সহায়তা প্রদান করা হয়েছে। সহায়তা পাওয়ার বিষয়ে শ্রমিকদের মধ্যে সচেতনতা বৃদ্ধি পেয়েছে। প্রতিদিন অনেক আবেদন জমা হচ্ছে। যাচাই-বাছাই শেষে শ্রমিকদের সহায়তার অর্থ প্রদান করা হচ্ছে। চেক প্রদান অনুষ্ঠানে জানানো হয়, এ পর্যন্ত দেশি-বহুজাতিক মিলে ৭৮টি কম্পানি তাদের লভ্যাংশের ৫ শতাংশের এক-দশমাংশ অর্থ শ্রমিক কল্যাণ ফাউন্ডেশন তহবিলে প্রদান করেছে।


মন্তব্য