kalerkantho


সূচক ও লেনদেন কমেছে

ডিএসই পরিদর্শন করল এডিবির প্রতিনিধিদল

নিজস্ব প্রতিবেদক   

১৮ অক্টোবর, ২০১৬ ০০:০০



সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার দেশের দুই পুঁজিবাজারে লেনদেন ও সূচক কমেছে। আগের দিন দুই বাজারে সূচক ও লেনদেন বেড়েছিল। বাজারসংশ্লিষ্টদের ধারণা, পুঁজিবাজারে মূল্য সংশোধন হচ্ছে। কয়েক দিনের টানা উত্থানে বিনিয়োগকারীরা মুনাফা তুলেছে। যাতে কম্পানির শেয়ার ক্রয়ে আগ্রহ কম ছিল।

গতকাল সোমবার ডিএসইতে লেনদেন হয়েছে ১৬ কোটি ১৯ লাখ শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। যার আর্থিক মূল্য ৪৫৬ কোটি ৭১ লাখ টাকা। আগের দিন লেনদেন হয়েছিল ৪৮৩ কোটি ৮৩ লাখ টাকা। আর মূল্যসূচক বেড়েছিল ৮ পয়েন্ট। লেনদেন হওয়া ৩২২টি কম্পানির মধ্যে বেড়েছে ৯৩টি, কমেছে ১৭৩টি ও অপরিবর্তিত রয়েছে ৫৬টি কম্পানির শেয়ারের দাম।

সিএসইতে লেনদেন হয়েছে ২৮ কোটি ৬৯ লাখ টাকা। আর মূল্যসূচক কমেছে ৫৯ পয়েন্ট। আগের দিন লেনদেন হয়েছিল ৩২ কোটি ২১ লাখ টাকা। আর মূল্যসূচক বেড়েছিল ২৯ পয়েন্ট। লেনদেন হওয়া ২৪৭টি কম্পানির মধ্যে বেড়েছে ৭৪টি, কমেছে ১৪৩টি ও অপরিবর্তিত রয়েছে ৩০টি কম্পানির শেয়ারের দাম।

এডিবির প্রতিনিধিদলের ডিএসই পরিদর্শন : এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংকের (এডিবি) তিন সদস্যের এক প্রতিনিধিদল ডিএসই পরিদর্শন করেছে। প্রতিনিধিদলে ছিলেন এডিবির প্রাইভেট সেক্টর ফিন্যানশিয়াল ইনস্টিটিউশন ও প্রাইভেট সেক্টর অপারেশনস ডিপার্টমেন্টের মিশন প্রধান মিস ক্রিস্টিন ইংস্ট্রম, সিনিয়র ইনভেস্টমেন্ট স্পেশালিস্ট আসিফ চিমা ও ফিন্যানশিয়াল সেক্টরের  সিনিয়র প্রজেক্ট অফিসার ও বাংলাদেশ রেসিডেন্ট মিশনের পক্ষে বিদ্যুৎ কুমার সাহা।

প্রতিনিধিদলের সঙ্গে আলোচনায় ডিএসইর ব্যবস্থাপনা পরিচালক কে এ এম মাজেদুর রহমান বলেন, ডিমিউচ্যুয়ালাইজেশন-পরবর্তী তালিকাভুক্তির ভবিষ্যৎ পরিকল্পনা ও নির্দিষ্ট সময়ের মধ্যে কৌশলগত বিনিয়োগকারীর সঙ্গে চুক্তিবদ্ধ হতে কাজ চলছে। বিনিয়োগকারীদের সুবিধার্থে অত্যাধুনিক ট্রেডিং সফটওয়্যার চালু করা হয়েছে। এ সময় তিনি ডিএসইর উন্নয়নে নেওয়া নানা উন্নয়নের কথা তুলে ধরেন।


মন্তব্য