kalerkantho

শনিবার । ১০ ডিসেম্বর ২০১৬। ২৬ অগ্রহায়ণ ১৪২৩। ৯ রবিউল আউয়াল ১৪৩৮।


ব্যাংকগুলোর নিরাপত্তা জোরদারে কেন্দ্রীয় ব্যাংকের নতুন নির্দেশনা

নিজস্ব প্রতিবেদক   

১৭ অক্টোবর, ২০১৬ ০০:০০



ব্যাংকগুলোর নিরাপত্তা জোরদারে কেন্দ্রীয় ব্যাংকের নতুন নির্দেশনা

নিরাপত্তা জোরদারের জন্য প্রতিটি ব্যাংক শাখার স্বয়ংক্রিয় সতর্কীকরণ পদ্ধতির (অটো অ্যালার্ম সিস্টেম) সঙ্গে স্বয়ংক্রিয়ভাবে বন্ধ হয়ে যায় এমন দরজা স্থাপন করতে হবে। যাতে অ্যালার্ম বাজার সঙ্গে সঙ্গে দরজা নিজে নিজেই বন্ধ হয়ে যায় এবং পিন কোড ছাড়া খোলা না যায়।

এই অ্যালার্ম পদ্ধতিটি এমন জায়গায় বসাতে হবে যাতে অননুমোদিত কেউ চাইলেই সেটিকে বিকল বা এর কার্যকারিতা পরিবর্তন করতে না পারে।

এ ছাড়া লেজার বিমযুক্ত অ্যালার্ম পদ্ধতি স্থাপন করতে হবে যেন রাতেও ব্যাংক অধিকতর নিরাপত্তা বলয়ে থাকে। অ্যালার্ম পদ্ধতির সঙ্গে গতিবিধি লক্ষ করে দিক পরিবর্তন করতে পারে এমন ক্লোজ সার্কিট ক্যামেরা ব্যবহার করতে হবে।

গতকাল রবিবার ব্যাংক শাখার নিরাপত্তা বাড়াতে নতুন এ নির্দেশনা দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ থেকে জারি করা এক সার্কুলার লেটারে বলা হয়, ব্যাংক শাখার নিরাপত্তা নিশ্চিত করতে সতর্কতামূলক ব্যবস্থা নেওয়ার জন্য গত বছরের ৫ জুলাই এক সার্কুলারে চুরি, ডাকাতিসহ যেকোনো ধরনের অনাকাঙ্ক্ষিত পরিস্থিতি মোকাবিলা ও প্রতিরোধের জন্য ত্বরিত পদক্ষেপ হিসেবে প্রতিটি ব্যাংক শাখায় অটো অ্যালার্ম সিস্টেম চালু করার পরামর্শ দেওয়া হয়। ওই অটো অ্যালার্ম সিস্টেমস আরো বেশি কার্যকর করতে নতুন করে এই নির্দেশনা দেওয়া হয়।

গত ২০১৪ ও ২০১৫ সালে দেশের বেশ কয়েকটি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানে ছোট-বড় বেশ কয়েকটি চুরি ও ডাকাতির ঘটনা ঘটে। এর পরপরই ব্যাংকগুলোর ভল্টের নিরাপত্তা বাড়াতে গত বছরের জুলাইয়ে অটো অ্যালার্ম সিস্টেম চালুর পরামর্শ দেয় কেন্দ্রীয় ব্যাংক। এখন সেটিকে আরো আধুনিক ও যুগোপযুগী করার নির্দেশনা দেওয়া হলো।


মন্তব্য