kalerkantho

রবিবার। ৪ ডিসেম্বর ২০১৬। ২০ অগ্রহায়ণ ১৪২৩। ৩ রবিউল আউয়াল ১৪৩৮।


অতিরিক্ত ধোলাই ভাতা ফেরত দিতে হবে ব্যাংককর্মীদের

নিজস্ব প্রতিবেদক   

১৭ অক্টোবর, ২০১৬ ০০:০০



সরকারি মালিকানাধীন ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের কর্মকর্তা-কর্মচারীদের ধোলাই ভাতা ও বিশেষ ইনক্রিমেন্ট (উৎসাহ ভাতা) দেওয়ার বিষয়ে অডিট আপত্তি থাকায় এ পর্যন্ত দেওয়া অর্থ ফেরত নেওয়ার নির্দেশ দিয়েছে অর্থ মন্ত্রণালয়। এ নির্দেশ পালনের জন্য সরকারি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোকে নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

প্রয়োজনে কিস্তি করে এই অর্থ আদায়ের কথাও বলা হয়েছে।

গতকাল রবিবার বাংলাদেশ ব্যাংকের আর্থিক প্রতিষ্ঠান ও বাজার বিভাগ থেকে জারি করা এক সার্কুলারে বলা হয়, সরকারি মালিকানাধীন বাণিজ্যিক ও বিশেষায়িত ব্যাংক এবং আর্থিক প্রতিষ্ঠানের কর্মকর্তা ও কর্মচারীদের ধোলাই ভাতা ও বিশেষ উৎসাহ ভাতা দেওয়ার সুযোগ না থাকায় অর্থ বিভাগ অসম্মতি জানিয়েছে। এ অবস্থায় এ বাবদ অতিরিক্ত যে অর্থ দেওয়া হয়েছে তা আদায়ের ব্যবস্থা নেওয়ার জন্য বলেছে। প্রয়োজনে কিস্তিতে আদায়ের কথাও বলা হয়েছে।

অর্থ বিভাগের আদেশে বলা হয়েছে, এসব ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের কর্মচারীদের ধোলাই ভাতা দেওয়া-সংক্রান্ত তৎকালীন ব্যাংকিং ও বিনিয়োগ বিভাগের ৩১ মে ১৯৮০ তারিখের সার্কুলারটি ভূতাপেক্ষভাবে ভেটিং এবং বিশেষ ইনক্রিমেন্ট বাবদ উত্তোলিত অর্থ বা সুবিধা দেওয়ার সুযোগ না থাকায় নির্দেশক্রমে অর্থ বিভাগের অসম্মতি জানানো হয়।

জানা গেছে, সরকারি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোর কর্মীরা ১৫০ থেকে ২৫০ টাকা পর্যন্ত পোশাক ধোলাই ভাতা পান।

সরকারি মালিকানাধীন বাণিজ্যিক ব্যাংকগুলো হলো সোনালী, রূপালী, অগ্রণী, জনতা ও বেসিক ব্যাংক। বিশেষায়িত ব্যাংকগুলো হলো বাংলাদেশ কৃষি ব্যাংক, রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক (রাকাব) ও বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংক লিমিটেড। আর্থিক প্রতিষ্ঠানগুলো হলো ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশ (আইসিবি) ও হাউস বিল্ডিং ফাইন্যান্স করপোরেশন।


মন্তব্য