kalerkantho

শনিবার । ১০ ডিসেম্বর ২০১৬। ২৬ অগ্রহায়ণ ১৪২৩। ৯ রবিউল আউয়াল ১৪৩৮।


২৫০ কোটি ডলার ঋণ দেবে ব্রিকস উন্নয়ন ব্যাংক

বাণিজ্য ডেস্ক   

১৭ অক্টোবর, ২০১৬ ০০:০০



২৫০ কোটি ডলার ঋণ দেবে ব্রিকস উন্নয়ন ব্যাংক

উদীয়মান দেশগুলোর সংগঠন ব্রিকস প্রতিষ্ঠিত উন্নয়ন ব্যাংক বা নিউ ডেভেলপমেন্ট ব্যাংক (এনডিবি) আগামী বছর ২৫০ কোটি ডলার ঋণ প্রদান করবে। গতকাল রবিবার ভারতের গোয়ায় অনুষ্ঠিত ব্রিকস শীর্ষ সম্মেলনের বক্তৃতায় এ তথ্য জানান এনডিবির প্রেসিডেন্ট কেভি কামাথ।

তিনি বলেন, ব্যাংক ইতিমধ্যে সবুজ প্রকল্পে অর্থায়ন শুরু করেছে।

ব্রিকসভুক্ত দেশ ব্রাজিল, রাশিয়া, ভারত, চীন এবং দক্ষিণ আফ্রিকা ২০১৪ সালের জুলাইয়ে এনডিবি প্রতিষ্ঠা করতে সম্মত হয়, যদিও এক বছর পর আর্থিক প্রতিষ্ঠানটির যাত্রা শুরু হয়।

যার প্রাথমিক মূলধন ছিল ১০০ বিলিয়ন ডলার। সম্মেলনে কেভি কামাথ সাংহাইতে অবস্থিত এনডিবির প্রধান কার্যালয়ে আগামী তিন বছরে কর্মীর সংখ্যা বাড়িয়ে ৩০০ করার পরিকল্পনার কথাও জানান।

কেভি কামাথ বলেন, ব্যাংক ইতিমধ্যে সদস্য দেশগুলোতে সবুজ প্রকল্পে ৯০ কোটি ডলার অনুমোদন দিয়েছে। একই সঙ্গে তিন বিলিয়ন ইউয়ান (৪৫ কোটি ডলার) বন্ডও অনুমোদন দিয়েছে।

তিনি জানান, নতুন প্রতিষ্ঠিত ব্যাংক এনডিবি এবং চীন নেতৃত্বাধীন এশীয় অবকাঠামো বিনিয়োগ ব্যাংকের (এআইআইবি) অনেক কাজ করার রয়েছে।

বিশ্বব্যাপী প্রতিবছর অবকাঠামো উন্নয়নেই ১ ট্রিলিয়ন থেকে ১.৫ ট্রিলিয়ন ডলার অর্থায়নের প্রয়োজন রয়েছে। সব আর্থিক প্রতিষ্ঠান মিলে তার ১৫ শতাংশ পূরণ করতে পারে মাত্র।

তিনি বলেন, ‘এ ব্যাংককে এগিয়ে নিতে আমাদের সবার সহযোগিতা ও ঐক্যবদ্ধভাবে কাজ করা প্রয়োজন। ’ রয়টার্স।


মন্তব্য