kalerkantho

শুক্রবার । ৯ ডিসেম্বর ২০১৬। ২৫ অগ্রহায়ণ ১৪২৩। ৮ রবিউল আউয়াল ১৪৩৮।


পুঁজিবাজারে সূচক বাড়ল

নিজস্ব প্রতিবেদক   

১৭ অক্টোবর, ২০১৬ ০০:০০



পুঁজিবাজারে সূচক বাড়ল

রাজধানীর ব্রোকারেজ হাউসগুলোতে গতকাল ক্রেতাদের স্বাভাবিক উপস্থিত দেখা গেছে। ছবি : কালের কণ্ঠ

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক ও লেনদেন বৃদ্ধি অব্যাহত রয়েছে। দুই বাজারেই আগের দিনের চেয়ে সূচক ও লেনদেন বেড়েছে।

একই সঙ্গে বেশির ভাগ কম্পানির শেয়ারের দামও বৃদ্ধি পেয়েছে। লেনদেনের শীর্ষে রয়েছে ব্যাংক খাত।

সপ্তাহের প্রথম কার্যদিবস গতকাল রবিবার ডিএসইতে লেনদেন হয়েছে ৪৮৩ কোটি ৮৩ লাখ টাকা। আর মূল্যসূচক বেড়েছে ৮ পয়েন্ট। আগের দিন লেনদেন হয়েছিল ৪০৭ কোটি ৯১ লাখ টাকা। আর মূল্যসূচক বেড়েছিল ১২ পয়েন্ট।

বাজার পর্যালোচনায় দেখা যায়, বাজার শুরুর পর থেকে সূচকের ঊর্ধ্বমুখিতায় দিনের লেনদেন শেষ হয়েছে। বাজারে ব্যাংক খাতের লেনদেন শীর্ষে রয়েছে। মোট লেনদেনে ১৮ শতাংশই হচ্ছে এই খাতের। ব্যাংক খাতে গতকাল লেনদেন হয়েছে ৮৫ কোটি ৯১ লাখ টাকা। যা আগের দিন ছিল ৪৯ কোটি ৮১ লাখ টাকা। বাজারে বেশির ভাগ খাতের কম্পানির লেনদেন বেড়েছে।

দিনশেষে সূচক দাঁড়িয়েছে চার হাজার ৭০৯ পয়েন্ট। ডিএস-৩০ ইনডেক্স ২ পয়েন্ট কমে এক হাজার ৭৬৪ পয়েন্ট ও ডিএসইএস শরিয়াহ ইনডেক্স ০.৩১ পয়েন্ট কমে এক হাজার ১২৩ পয়েন্টে দাঁড়িয়েছে। লেনদেন হওয়া ৩২৩টি কম্পানির মধ্যে বেড়েছে ১৩৭টি, কমেছে ১৩৫টি ও অপরিবর্তিত রয়েছে ৫১টি কম্পানির শেয়ারের দাম।

লেনদেনের ভিত্তিতে শীর্ষে রয়েছে তিতাস গ্যাস, ন্যাশনাল ব্যাংক, বিএসআরএম, বাংলাদেশ বিল্ডিং সিস্টেম, মবিল যমুনা, অলিম্পিক ইন্ডাস্ট্রিজ, সামিট পাওয়ার, স্কয়ার ফার্মা, ডরিন পাওয়ার ও লাফার্জ সুরমা সিমেন্ট।

দাম বৃদ্ধির শীর্ষে রয়েছে হাক্কানি পাল্প, যমুনা ব্যাংক, প্যারামাউন্ট ইনস্যুরেন্স, পূরবী জেনারেল ইনস্যুরেন্স, ফার্স্ট সিকিউরিটিজ ইসলামী ব্যাংক, প্রিমিয়ার ব্যাংক, স্ট্যান্ডার্ড ব্যাংক, শাহজালাল ব্যাংক, জিএসপি ফাইন্যান্স ও রহিম টেক্স।

অন্যদিকে দাম কমার শীর্ষে রয়েছে জিল বাংলা, শ্যামপুর সুগার, ফারইস্ট নিটিং, পাওয়ার গ্রিড, সুহৃদ ইন্ডাস্ট্রিজ, আর্গন ডেনিমস, এনভয় টেক্সটাইল, ইয়াকিন পলিমার, ড্রাগন স্যুয়েটার ও বাংলাদেশ ন্যাশনাল ইনস্যুরেন্স।

আরেক বাজার সিএসইতে লেনদেন হয়েছে ৩২ কোটি ২১ লাখ টাকা আর মূল্যসূচক বেড়েছে ২৯ পয়েন্ট। আগের দিন লেনদেন হয়েছিল ২০ কোটি ৬৩ লাখ টাকা। আর মূল্যসূচক বেড়েছিল ১৩ পয়েন্ট। লেনদেন হওয়া ২৪৪টি কম্পানির মধ্যে বেড়েছে ১১৩টি, কমেছে ১০০টি ও অপরিবর্তিত রয়েছে ৩১টি কম্পানির শেয়ারের দাম।


মন্তব্য