kalerkantho

শনিবার । ৩ ডিসেম্বর ২০১৬। ১৯ অগ্রহায়ণ ১৪২৩। ২ রবিউল আউয়াল ১৪৩৮।


ইন্দোনেশিয়া থেকে আসা রেল বগি বন্দরে

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম   

১২ অক্টোবর, ২০১৬ ০০:০০



ইন্দোনেশিয়া থেকে রেল বগির একটি চালান চট্টগ্রাম বন্দরে পৌঁছেছে। মিটার গেজ ও ব্রড গেজ মিলিয়ে ২০টি বগি জাহাজ থেকে ইয়ার্ডে নামিয়ে রাখা হচ্ছে।

সেখান থেকে কারখানায় নিয়ে বিভিন্ন ধরনের পরীক্ষার পর সেগুলো রেলবহরে যাত্রী পরিবহনে যুক্ত হবে।

এর আগে জাহাজে করে তিন দফায় ৬০টি বগি এসেছিল। এই চালানসহ মোট বগির সংখ্যা দাঁড়াল ৮০টি। ইন্দোনেশিয়া থেকে পূর্বাঞ্চল রেলওয়ের জন্য ১০০টি মিটার গেজ এবং ৫০ ব্রড গেজ বগি কেনার অংশ হিসেবে এগুলো আসছে। বাকিগুলো এই মাসের মধ্যেই আসবে বলে রেল কর্তৃপক্ষ জানিয়েছে।

চট্টগ্রাম বন্দরে ১২ নম্বর জেটিতে জাহাজ থেকে পণ্য নামানোর কাজ করছে বার্থ অপারেটর পঞ্চরাগ উদয়ন সংস্থা। সংস্থাটির পরিচালক রফিকুল আনোয়ার বাবু কালের কণ্ঠকে বলেন, ‘১২ নম্বর জেটির সঙ্গে রেললাইন সংযুক্ত থাকায় বগিগুলো সেখানে নামানো হয়।

তিনি জানান, জাহাজ থেকে মিটার গেজ বগিগুলো সহজে নামিয়ে লাইনে রাখা গেলেও ব্রড গেজ লাইন না থাকায় বিশেষ ব্যবস্থায় ব্রড গেজের ট্রলি লাগিয়ে সেগুলো মিটার গেজের রেললাইনে নামিয়ে রাখা হচ্ছে। এতে বাড়তি সময় লাগছে। তবে আজ সোমবারের মধ্যেই নামানো সম্পন্ন হবে।

জানা গেছে, রেলবহরে সর্বশেষ ২০০৭ সালে চীন থেকে ব্রড গেজ বগি যুক্ত হলেও মিটার গেজ বগি যুক্ত হয়েছিল ১৯৯৬ সালে। সে সময় চীন থেকে ২০টি বগি যুক্ত হয়েছিল। এর ২০ বছর পর আওয়ামী লীগ সরকারের আমলে বাংলাদেশ রেলওয়েতে নতুন বগি যুক্ত করার উদ্যোগ নেওয়া হয়। এরই অংশ হিসেবে এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংকের অর্থায়নে সাত কোটি ৩০ লাখ ইউএস ডলারে ইন্দোনেশিয়ার সরকারি ট্রেন নির্মাণকারী প্রতিষ্ঠান ইনকা করপোরেশন থেকে ১৫০টি বগি কেনার জন্য চুক্তি করে বাংলাদেশ রেলওয়ে। চুক্তি অনুযায়ী ১০০টি মিটার গেজ বগি ও বাকি ৫০টি ব্রড গেজ। এর পাশাপাশি ভারত থেকেও ১২০টি বগি আনার চুক্তি হয়েছে। ইতিমধ্যে স্থলপথে ৪০টি কোচ এসেছে, বাকিগুলো আসছে।

ইন্দোনেশিয়া থেকে কেনা ১৫০টি রেল বগির প্রথম চালানে ১৫টি বগি আসে বিগত এপ্রিলে। এর পর থেকে পর্যায়ক্রমে ৫৯টি বগি বন্দরে পৌঁছে রেল বহরে যুক্ত হয়। সর্বশেষ ২০টি বগি মিলিয়ে মোট বগি আসে ৭৯টি। নতুন বগি দিয়ে ইতিমধ্যে চালু হয়েছে নতুন আন্তনগর ট্রেন সোনার বাংলা এক্সপ্রেস। এ ছাড়া বিভিন্ন আন্তনগর ট্রেনে লাল-সবুজের এই বগিগুলো যুক্ত করে যত্রী পরিবহন করা হচ্ছে। রেল কর্মকর্তারা জানান, পূর্বাঞ্চল রেলওয়েতে শুধু মিটার গেজ বগি চলাচলের সুযোগ থাকায় ইন্দোনেশিয়া থেকে আসা ১০০টি কোচ চট্টগ্রাম অঞ্চলে চলাচল করতে পারবে। বাকি ৫০টি কোচ চলবে পশ্চিমাঞ্চলীয় রেলওয়েতে। আর ভারত থেকে আসা ১২০টি বগির সবই ব্রড গেজ হওয়ায় সেসব বগি শুধু সেখানেই চলবে।

এ বিষয়ে বাংলাদেশ রেলওয়ে পূর্বাঞ্চলের মহাব্যবস্থাপক আবদুল হাই কালের কণ্ঠকে বলেন, ‘বগিগুলো পরীক্ষামূলক কাজ সম্পন্ন করে চালু করতে তিন সপ্তাহের মতো লাগবে। এ সময়ে আমরা বগির নিরাপত্তা, স্ট্যান্ডার্ড, কমফোর্ট লেবেল, ওভারলোড ইত্যাদি যাচাই করব একই সঙ্গে বালির বস্তা দিয়ে পরীক্ষামূলকভাবে ট্রেন চালিয়ে দেখব।

তিনি বলেন, পূর্বাঞ্চল রেলের জন্য ১০০ বগির মধ্যে ৮০টি বগি চলে এসেছে বাকি ২০টি আগামী ২৯ সেপ্টেম্বর নাগাদ চট্টগ্রাম বন্দরে পৌঁছবে। কোন ট্রেনে বগিগুলো যুক্ত করা হবে তা ইতিমধ্যে সিদ্ধান্ত হয়ে গেছে।

 


মন্তব্য