kalerkantho

রবিবার । ১১ ডিসেম্বর ২০১৬। ২৭ অগ্রহায়ণ ১৪২৩। ১০ রবিউল আউয়াল ১৪৩৮।

সূচক ও লেনদেন কমেছে

দুই দিন বন্ধ পুঁজিবাজার

নিজস্ব প্রতিবেদক   

১১ অক্টোবর, ২০১৬ ০০:০০



দেশের দুই পুঁজিবাজারে দ্বিতীয় দিনের মতো সূচক কমেছে। আগের দিন সূচক কমলেও বেড়েছিল লেনদেন।

তবে সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস গতকাল সোমবার দুই বাজারে সূচকের সঙ্গে কমেছে লেনদেনও। বেশির ভাগ কম্পানির শেয়ারের দামও কমেছে। ২৭ কার্যদিবস লেনদেন বন্ধ থাকার পর গতকাল চালু হয়েছে সামিট পাওয়ার লিমিটেডের শেয়ার লেনদেন। এক দিনেই শেয়ারের দাম ৯.৬৬ শতাংশ বেড়েছে। লেনদেনে শীর্ষেও রয়েছে কম্পানিটি। আশুরা ও দুর্গাপূজা উপলক্ষে আজ থেকে দুই দিন বন্ধ থাকবে পুঁজিবাজার।

গতকাল ডিএসইতে লেনদেন হয়েছে ৪৪৮ কোটি ৬১ লাখ টাকা। আর মূল্যসূচক বেড়েছে ৯ পয়েন্ট। আগের দিন লেনদেন হয়েছিল ৫৫৯ কোটি ২৯ লাখ টাকা। আর মূল্যসূচক কমেছিল ২৫ পয়েন্ট। বাজার পর্যালোচনায় দেখা যায়, লেনদেনের শুরুতে সূচকের কিছুটা ঊর্ধ্বমুখিতা থাকলেও পরবর্তী সময়ে ধারাবাহিকভাবে কমেছে সূচক। দিনশেষে সূচক দাঁড়িয়েছে চার হাজার ৬৮৯ পয়েন্ট। ডিএস-৩০ ইনডেক্স ২ পয়েন্ট কমে এক হাজার ৭৫৯ পয়েন্ট ও ডিএসইএস শরিয়াহ ইনডেক্স ০.৬৬ পয়েন্ট কমে এক হাজার ১২১ পয়েন্টে দাঁড়িয়েছে। লেনদেন হওয়া কম্পানির মধ্যে বেড়েছে ৯৫টি, কমেছে ১৭৭টি ও অপরিবর্তিত রয়েছে ৪৯টি কম্পানির শেয়ারের দাম।

আরেক বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন হয়েছে ২৬ কোটি ৯৭ লাখ টাকা। আর মূল্যসূচক কমেছে ১৯ পয়েন্ট। আগের দিন লেনদেন হয়েছিল ৪৪ কোটি ২৫ লাখ টাকা। আর মূল্যসূচক কমেছিল ৭০ পয়েন্ট। লেনদেন হওয়া ২৪১টি কম্পানির মধ্যে বেড়েছে ৭০টি, কমেছে ১৩৮টি ও অপরিবর্তিত রয়েছে ৩৩টি কম্পানির শেয়ারের দাম।

দুই দিন বন্ধ পুঁজিবাজার : আশুরা ও দুর্গাপূজা উপলক্ষে দুই দিন বন্ধ থাকবে পুঁজিবাজার। আজ মঙ্গলবার ও আগামীকাল বুধবার দুই দিন ডিএসইতে কোনো লেনদেন হবে না। ১৩ অক্টোরব বৃহস্পতিবার থেকে যথারীতি লেনদেন চলবে।


মন্তব্য