kalerkantho

সোমবার । ৫ ডিসেম্বর ২০১৬। ২১ অগ্রহায়ণ ১৪২৩। ৪ রবিউল আউয়াল ১৪৩৮।


অর্থনৈতিক অবদানে ৩১ প্রবাসী পাচ্ছে রেমিট্যান্স অ্যাওয়ার্ড

নিজস্ব প্রতিবেদক   

১১ অক্টোবর, ২০১৬ ০০:০০



বেশি রেমিট্যান্স পাঠিয়ে অর্থনীতির উন্নয়নে অবদান রাখা প্রবাসী বাংলাদেশিদের পুরস্কৃত করতে ২০১৩ সাল থেকে ‘রেমিট্যান্স অ্যাওয়ার্ড’ চালু করে বাংলাদেশ ব্যাংক। আগামী ১৮ অক্টোবর তৃতীয়বারের মতো এই অ্যাওয়ার্ড দেওয়া হবে।

এবার ২০১৫ সালে সর্বোচ্চ রেমিট্যান্স পাঠানো এবং বন্ডে বিনিয়োগকারী প্রবাসীদের মধ্য থেকে ৩১ জন এই অ্যাওয়ার্ড পাবে। একই সঙ্গে চারটি অনিবাসী বাংলাদেশি মালিকানাধীন এক্সচেঞ্জ হাউসকে পুরস্কারের জন্য চূড়ান্ত করা হয়েছে।

আগামী ১৮ অক্টোবর এক অনুষ্ঠানে প্রবাসী ও এক্সচেঞ্জ হাউস কর্তৃপক্ষকে পুরস্কার হিসেবে ক্রেস্ট ও গভর্নরের সই করা সনদ তুলে দেওয়া হবে। ওই অনুষ্ঠানে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের প্রধান অতিথি হিসেবে থাকার কথা রয়েছে। বাংলা একাডেমির আবদুল করিম সাহিত্যবিশারদ হলে বিকেল সাড়ে ৩টায় এ অনুষ্ঠান শুরু হবে।

বাংলাদেশ ব্যাংক সূত্র জানায়, সাবেক গভর্নর ড. আতিউর রহমানের উদ্যোগে ‘বাংলাদেশ ব্যাংক রেমিট্যান্স অ্যাওয়ার্ড’ চালু করা হয়। যার আনুষ্ঠানিকভাবে অনুমোদন দেওয়া হয় ২০১৪ সালের ৮ জুন।

প্রবাসীদের অবদানের স্বীকৃতি, ব্যাংকিং চ্যানেলে বৈদেশিক মুদ্রা পাঠানোয় উৎসাহিত করা এবং বিদেশি মুদ্রা বন্ডে বিনিয়োগে উদ্বুদ্ধ করার লক্ষ্যে এ উদ্যোগ নেন আতিউর রহমান। এর ধারাবাহিকতায় তৃতীয়বারের মতো ২০১৫ সালের শীর্ষ রেমিট্যান্স পাঠানো প্রবাসীদের পুরস্কৃত করার উদ্যোগ নিয়েছিলেন তিনি। আতিউর রহমানের অনুমোদনে এর প্রক্রিয়া শুরু হয় গত বছরের ৩১ ডিসেম্বর। এরপর ‘বাংলাদেশ ব্যাংক রেমিট্যান্স অ্যাওয়ার্ড-২০১৫’ আয়োজনের জন্য ডেপুটি গভর্নর এস কে সুর চৌধুরীর সভাপতিত্বে ‘যোগ্য ব্যক্তি ও প্রতিষ্ঠান নির্বাচন কমিটি’ শীর্ষক কমিটি গঠন করা হয়।

ওই কমিটির সুপারিশে ৩১ প্রবাসীকে পুরস্কারের জন্য মনোনীত করা হয়েছে। তাদের মধ্যে দক্ষ ক্যাটাগরিতে ২০ জন, অদক্ষ ক্যাটাগরিতে ছয়জন এবং বন্ড ইনভেস্টর হিসেবে পাঁচজন রয়েছে। এ ছাড়া চারটি অনিবাসী বাংলাদেশি মালিকানাধীন এক্সচেঞ্জ হাউসকে চূড়ান্ত করা হয়েছে।


মন্তব্য