kalerkantho

বুধবার । ৭ ডিসেম্বর ২০১৬। ২৩ অগ্রহায়ণ ১৪২৩। ৬ রবিউল আউয়াল ১৪৩৮।


দেশে ২০ শতাংশ সামাজিক উদ্যোগের নেতৃত্বে নারীরা

বাণিজ্য ডেস্ক   

১১ অক্টোবর, ২০১৬ ০০:০০



দেশে ২০ শতাংশ সামাজিক উদ্যোগের নেতৃত্বে নারীরা

সামাজিক উদ্যোগগুলোতে শ্রমশক্তির ৪১ শতাংশ পূরণ করছে নারী, যা স্বাভাবিক শ্রমে নিয়োজিত নারীর চেয়ে দ্বিগুণ

বাংলাদেশে প্রায় ২০ শতাংশ সামাজিক ব্যবসা উদ্যোগের নেতৃত্বে রয়েছে নারীরা। সম্প্রতি ব্রিটিশ কাউন্সিল পরিচালিত এক জরিপে এ তথ্য উঠে এসেছে।

‘দ্য স্টেট অব সোশ্যাল এন্টারপ্রাইজ ইন বাংলাদেশ’ শীর্ষক এ প্রতিবেদনে বলা হয়, বাংলাদেশে সামাজিকভাবে যেসব ব্যবসা উদ্যোগ গড়ে উঠেছে তাতে নারীর নেতৃত্ব ও ক্ষমতায়ন মূলধারার ব্যবসার চেয়ে উল্লেখযোগ্য হারে ভালো। মূলধারার ব্যবসায় যেখানে নারীর নেতৃত্ব রয়েছে মাত্র ৫ শতাংশ।

এমনকি সামাজিক উদ্যোগগুলোতে শ্রমশক্তির ৪১ শতাংশ পূরণ করছে নারী। যা স্বাভাবিক শ্রমে নিয়োজিত নারীর চেয়ে দ্বিগুণ। ব্রিটিশ কাউন্সিল বাংলাদেশের উপপরিচালক জিম স্ক্যার্থ ওবে বলেন, এ জরিপে প্রথমবারের মতো বাংলাদেশের সামাজিক উদ্যোগগুলোর কর্মকাণ্ডের মাত্রা বোঝা হয়েছে। একইভাবে যেসব খাতে সামাজিক উদ্যোক্তারা গুরুত্ব দিচ্ছে এবং কারা এ থেকে উপকৃত হচ্ছে সেসব বিষয় বোঝা হয়েছে।

জরিপে দেখা যায়, বাংলাদেশের সামাজিক উদ্যোক্তাদের বেশির ভাগই তরুণ। ২০০৯ থেকে ২০১৬ সাল পর্যন্ত নিবন্ধনকৃত ৭৭ শতাংশ সামাজিক উদ্যোগের নেতাদের বয়স ৩৫ বছরের নিচে।

বাংলাদেশে সামাজিক উদ্যোগ নিয়ে দুটি জরিপ রিপোর্ট প্রকাশ করেছে ব্রিটিশ কাউন্সিল। এর মধ্যে প্রথম জরিপটি পরিচালনায় নেতৃত্ব দিয়েছে ওভারসিজ ডেভেলপমেন্ট ইনস্টিটিউট। আরেকটি জরিপ করা হয়েছে ‘সোশ্যাল এন্টারপ্রাইজ পলিসি ল্যান্ডস্কেপ ইন বাংলাদেশ’ শিরোনামে। এ জরিপে সরকারি যেসব কর্মকাণ্ডের ওপর নজর দেওয়া হয়েছে সেগুলো সামাজিক উদ্যোগকে প্রভাবিত করে। এতে সরকার ও স্টেকহোল্ডারদের পরামর্শও সন্নিবেশ করা হয়েছে।

জরিপে সংশ্লিষ্টরা জানায়, বাংলাদেশের অর্থনীতিতে সামাজিক উদ্যোগ একটি প্রবৃদ্ধিশীল ও বহুমুখী খাত। এর মাধ্যমে যেমন সুবিধাবঞ্চিতদের জন্য কর্মসংস্থান হচ্ছে, তেমনি নারীর ক্ষমতায়নও হচ্ছে। একই সঙ্গে সামাজিক অনেক সমস্যার সমাধান হচ্ছে। জরিপ রিপোর্টটি উপস্থাপন করেন বেটারস্টোরিজ লিমিটেডের এমডি মিনহাজ আনওয়ার।


মন্তব্য